স্থগিতই হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ

69

এ বছর খেলাধুলার বড় কোনো আসরই মাঠে গড়ায়নি। কোপা আমেরিকা, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও সামার অলিম্পিক স্থগিত হয়েছে আগেই। টি-টোয়েন্টি বিশ্বকাপও যে হবে না, তা অনেকটা অনুমেয়ই ছিল। আর আজ (সোমবার) আনুষ্ঠানিকভাবে স্থগিত ঘোষণা করা হলো আইসিসি ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

আইসিসির মিটিংয়ে পরবর্তীয় তিনটি আসর কখন হবে সেটাও নির্ধারিত হয়েছে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ: আগামী বছরের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হবে। ১৪ই নভেম্বর ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টের। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ: সেটিও অনুষ্ঠিত হবে অক্টোবর-নভেম্বরে। ১৩ই নভেম্বর মাঠে গড়াবে ফাইনাল।২০২৩ টি-টোয়েন্টি বিশ্বকাপ: এই আসরটিও অক্টোবর-নভেম্বরে। আর ফাইনাল ২৬শে নভেম্বর। করোনা ভাইরাসের কারণে ইতিমধ্যেই বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত হয়েছে।

চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের অনেকগুলো ম্যাচও খেলা যায়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেয়ায় স্থগিত হওয়া দ্বিপাক্ষিক সিরিজগুলো আয়োজনের সুযোগ তৈরি হলো। আইসিসির চিফ এক্সিকিউটিভ মানু সাওনি জানান, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৮ই অক্টোবর অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হওয়ার কথা ছিল ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেটি বাতিল হওয়ায় এই সময়ে আইপিএল আয়োজনের সুযোগ তৈরি হলো। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অবশ্য আগেই শুরু করেছে আইপিএলের প্রস্তুতি। শুধু আইসিসির আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় ছিল তারা।