সাকিবের জায়গায় টেস্ট দলে সৌম্য

238

মিরপুর টেস্টে খেলবেন না সাকিব আল হাসান, সেটি নিশ্চিত হয়েছিল আগেই। আজ জানা গেল ঊরুর চোটে ভোগা বিশ্বসেরা অলরাউন্ডারের বদলি খেলোয়াড়ের নাম।

সাকিবের বদলি হিসেবে মিরপুর টেস্টের বাংলাদেশ দলে নেওয়া হয়েছে সৌম্য সরকারকে। ২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলা সৌম্য আগামীকাল যোগ দেবেন দলের সঙ্গে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সৌম্যকে দলে ডাকার খবর, ‘ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দলে চোটে পড়া অলরাউন্ডার সাকিব আল হাসানের বদলি হিসেবে সৌম্য সরকারকে নেওয়া হয়েছে। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্টে পাওয়া চোট থেকে সেরে না ওঠায় সাকিব বাদ পড়েছেন।’

বাংলাদেশ–ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে আগামী পরশু বৃহস্পতিবার। সিরিজ বাঁচাতে জিততেই হবে বাংলাদেশকে।

চট্টগ্রামে প্রথম টেস্টে ৩৯৫ রান তাড়া করে কাইল মেয়ার্সের অবিশ্বাস্য ব্যাটিংয়ে জিতে যায় ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট অভিষিক্ত মেয়ার্স অপরাজিত ছিলেন ২১০ রানে।

চোটের কারণে চট্টগ্রাম টেস্টে দলে থেকেও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে বল করতে পারেননি সাকিব আল হাসান
চোটের কারণে চট্টগ্রাম টেস্টে দলে থেকেও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে বল করতে পারেননি সাকিব আল হাসানছবি: প্রথম আলো
ওই ম্যাচে সাকিব আল হাসান প্রথম ইনিংসে ৬৮ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ৬ ওভার বোলিং করেই মাঠ ছাড়ার পর আর ফিরতে পারেননি সাকিব।

ম্যাচ চলার সময়েই প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল ৫৭ টেস্টের অভিজ্ঞ অলরাউন্ডারকে মিরপুরে পাবে না বাংলাদেশ।

অন্যদিকে সৌম্য ১৫ টেস্টের ক্যারিয়ারের সর্বশেষ ম্যাচে আফগানদের বিপক্ষে করেছিলেন দুই ইনিংস মিলিয়ে ৩২ রান।

ওই ম্যাচের পর বাংলাদেশ খেলেছে পাঁচটি টেস্ট। দলে ডাক পেলেও সৌম্য একাদশে থাকবেন কি না, সেটিই বড় প্রশ্ন। গত বছর পাকিস্তান সফরে টেস্ট দলে থাকলেও একাদশে সুযোগ মেলেনি এই পেস বোলিং অলরাউন্ডারের। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন সৌম্য।

সৌম্যর টেস্ট ক্যারিয়ারটাও খুব ঝলমলে নয়। ১৫ টেস্টে ২৯.২১ গড়ে করেছেন ৮১৮ রান। ২০১৯ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে করা ১৪৯ রানই এখনো সৌম্যর টেস্ট ক্যারিয়ারের হাইলাইটস হয়ে আছে।

টেস্টে এই একটিই সেঞ্চুরি বাঁহাতি ব্যাটসম্যানের। টেস্টে বোলিংয়ে সৌম্য পেয়েছেন ৩ উইকেট।