নারিকেল দুধে সর্ষে পোস্ত ইলিশ

150

ভোজন রসিক বাঙালির প্রিয় মাছ ইলিশ। তাই অতিথি আপ্যায়নে ঘরেই তৈরি করতে পারেন নারিকেল দুধে সর্ষে পোস্ত ইলিশ। সুস্বাদু এই খাবারটি সাদা ভাত, পোলাও বা খিচুড়ির সাথে খেতে ভীষণ সুস্বাদু।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন নারিকেল দুধে সর্ষে পোস্ত ইলিশ।

উপকরণ

ইলিশ মাছ বড় ৭-৮ টুকরা বা ১টি, নারিকেল ঘন দুধ ১ কাপ, পিঁয়াজ মিহি কুচি ১ কাপ, লবণ স্বাদ মত, হলুদ গুঁড়ো ১ চা চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ (২টি কাঁচা মরিচ ও সামান্য লবণ মিশিয়ে বেটে নেয়া), পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়ো ২ চা চামচ, সরিষার তেল ১/৪ কাপ, চিনি ১/২ চা চামচ।

প্রণালি

মাছের সাথে ১/২ চা চামচ হলুদ ও ১/২ চা চামচ লবণ মিশিয়ে নিন। প্যানে ২ টেবিল চামচ যে কোন তেল গরম করে মাছের টুকরোগুলো হালকা করে ভেজে তুলুন।

ভাজা মাছের সাথে বাকি হলুদ, সরিষা ও পোস্ত বাটা, মরিচ গুঁড়ো, মিশিয়ে নিন।প্যানে সরিষার তেল ও মাছ ভাজার তেলটুকু দিয়ে পেঁয়াজ দিন। পেঁয়াজ নরম হলে মাখানো মাছ দিয়ে মিশিয়ে চুলার আঁচ কমিয়ে দিন।

ঢেকে ৫ মিনিটের মত মাঝারি আঁচে রান্না করে তেল ভাসতে শুরু করলে নারিকেল দুধ ও ১/২ কাপ গরম পানি দিয়ে মিশিয়ে নিন। ঢেকে চুলার আঁচ কমিয়ে রান্না করুন ১০ মিনিট।

এখন মাছ উল্টে লবণ দেখে নিন ও চিনি ছিটিয়ে আবার ঢেকে দিন। আবার ঢেকে অল্প তাপে ২০ মিনিট রান্না করুন। তেলের উপর উঠলে চুলা বন্ধ করতে হবে। পরিবেশন করুন গরম গরম।