শীতে দাঁত ভালো রাখবেন যেভাবে

137

শীতে অনেকেরই দাঁত সংবেদনশীল হয়ে পড়ে। ঠাণ্ডা পানি, এমনকি ঠাণ্ডা বাতাসের স্পর্শে দাঁত শিরশির করতে থাকে। কারো কারো দাঁতে দেখা দিতে পারে অসহনীয় ব্যথা। শীতে দাঁত শিরশির করা ও দাঁত ব্যথায় ঝুঁকি কমানো যায়।
এ জন্য শক্ত ব্রাশের পরিবর্তে নরম ব্রাশ দিয়ে সঠিক পদ্ধতিতে দাঁত ব্রাশ করতে হবে। কারণ ভুল পদ্ধতিতে দাঁত মাজার ফলে দাঁতের ওপরের অ্যানামেল ক্ষয়ে গিয়ে ডেন্টিন স্তর উন্মুক্ত হয়ে পড়ে। ডেন্টিন খুব সংবেদনশীল হয়। শীতল কোনো কিছুর স্পর্শে ডেন্টিন সংবেদনশীলতা প্রকাশ করে। ফলে শিরশির করে দাঁত।
অভ্যাসগত কারণে কিংবা ঘুমের ঘোরে দাঁতে দাঁত ঘষা, অমসৃণ পাউডার দিয়ে দাঁত মাজা, লালায় অধিক পরিমাণে অ্যাসিডের উপস্থিতি ইত্যাদির কারণেও দাঁতের অ্যানামেল ক্ষয় হয়ে ডেন্টিন স্তর উন্মুক্ত হয়ে পড়ে। যদিও উন্মুক্ত ডেন্টিনের কারণে বছর ধরেই দাঁত শিরশির করতে পারে, তবে শীতকালে এর মাত্রা বেড়ে যেতে পারে। দাঁতের ডেন্টিন উন্মুক্ত হলে সংবেদনরোধী ট্থুপেস্ট ও মাউথওয়াশ ব্যবহার করে উপকার পাওয়া যায়।
শীতে যথেষ্ট মাত্রায় ফ্লোরাইড আছে, এমন টুথপেস্ট ব্যবহার করুন। তবে দাঁত শিরশির করার প্রকৃত কারণ খুঁজে বের করে তার প্রতিকারের জন্য ডেন্টাল সার্জনের পরামর্শ নিন। দাঁতে পুরনো কোনো ফিলিংয়ের কিছু অংশ ভেঙে গেলে কিংবা ফিলিংয়ের নিচ বা পাশ থেকে নতুন আরেকটি ক্যারিজ বা ক্ষয় দেখা দিলে দাঁতে ব্যথা অথবা সংবেদনশীলতা ঘটতে পারে। তাই শীতে ডেন্টিস্টকে দিয়ে দাঁতের পুরনো ফিলিংটি পরীক্ষা করিয়ে নিন।
দাঁতে কৃত্রিম মুকুট বা ক্রাউন (ক্যাপ) ধীরে ধীরে ক্ষয় হয়ে কিংবা আলগা হয়ে দাঁতের কিছু অংশ উন্মুক্ত হয়ে পড়তে পারে, তখন দাঁতে শিরশিরে ব্যথা হতে পারে। দাঁতে ক্রাউন করার সময় দাঁতের কিছু অংশ চেঁছে ছোট করে নেওয়া হয় বলে দাঁতে ডেন্টিন স্তর উন্মুক্ত হয়ে দাঁত সংবেদনশীল করে তোলে। অবশ্য দাঁতে ক্রাউন করার আগে দাঁতের সংবেদনশীলতা প্রতিরোধ করতে রুট ক্যানাল চিকিৎসা করা হয় অনেক ক্ষেত্রে।
তবে রুট ক্যানাল চিকিৎসা না করে ক্রাউন করা হলে এবং সে ক্রাউন আংশিক ভেঙে গেলে বা আলগা হয়ে গেলে কিংবা ক্রাউনের প্রান্তভাগের সিমেন্ট সরে গিয়ে দাঁত শিরশির করার কারণ ঘটাতে পারে। এ শীতে আপনার দাঁতের ক্রাউন সংবেদনশীল মনে হলে ডেন্টাল ক্লিনিকে গিয়ে পরীক্ষা করিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।