বাংলাদেশে প্রবাসীরা চরম দুর্দশায় রয়েছেন

113

বিশ্বজুড়ে করোনা মহামারীর কারণে বাংলাদেশে ফিরে আসা প্রবাসীরা খাদ্য নিরাপত্তাহীনতাসহ নিদারুণ দুর্দশার মধ্যে রয়েছেন বলে জানিয়েছে প্রবাসীদের নিয়ে গবেষণা কার্যক্রম ও সক্রিয়বাদী সংস্থা ‘রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট’ বা রামরু।

সংস্থাটির চলমান গবেষণা ও পর্যালোচনার ওপর ভিত্তি করে ঐ তথ্য দেওয়া হয়েছে। বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ার কারণে বাংলাদেশ সরকারের তথ্য মতেই এপ্রিল পর্যন্ত সময়কালে কমপক্ষে ২ লাখ বাংলাদেশী দেশে ফিরে এসেছেন। বেসরকারি হিসেবে এই সংখ্যা আরো অনেক বেশি।

পররাষ্ট্র দপ্তরের হিসেব মতে, চলতি মাসেই শুধুমাত্র মধ্যপ্রাচ্য থেকেই পর্যায়ক্রমিক দেশে ফিরে আসবেন ২৯ হাজার বাংলাদেশী। বিভিন্ন গবেষণা সংস্থার তথ্য মতে, করোনার কারণে ৭ লাখের মতো বাংলাদেশী, করোনা সংক্রমণ কিছুটা কমলেই দেশে ফিরে আসতে বাধ্য হবেন। এদিকে, প্রবাসীদের রেমিট্যান্স প্রবাহ কমেছে গত বছরের এই সময়কালের তুলনায় ৩১ শতাংশ। প্রবাসীদের নিয়ে কর্মরত সংস্থা রামরু’র প্রধান অধ্যাপক ড. তাসনীম সিদ্দিকী ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, দেশে ফিরে আসা বাংলাদেশী প্রবাসীরা এখন খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যে পড়েছেন।

বিশেষজ্ঞগণ বলছেন, ফিরে আসা প্রবাসীদের জন্য এখনই আর্থিক সহায়তার ব্যবস্থা গ্রহণ জরুরি হয়ে পড়েছে। ভবিষ্যতের জন্য প্রনোদণা প্যাকেজ যথেষ্ট নয় বলে তারা মনে করছেন।