জিয়ার মৃত্যুবার্ষিকীতে নিউইয়র্কে দোয়া-মাহফিল : খালেদা জিয়ার স্থায়ী মুক্তি দাবি

63

বিএনপির প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৯ মে শুক্রবার বিকেলে নিউইয়র্কে যুক্তরাষ্ট্র বিএনপি এবং তার অঙ্গসংগঠনসমূহের উদ্যোগে এক দোয়া-মাহফিল ও তবারক বিতরণের অনুষ্ঠান হয়। করোনার তান্ডবের মধ্যেই এ কর্মসূচিতে যুক্তরাষ্ট্র বিএনপি, যুবদল, ছাত্রদল, জাসাস, স্বেচ্ছাসেবক দল, আরাফাত রহমান কোকো স্মৃতি পরিষদ, তারেক পরিষদের বিপুলসংখ্যক নেতা-কর্মী অংশগ্রহণ করেন। প্রধান অতিথি হিসেবে টেলিফোনে লসএঞ্জেলেস থেকে বক্তব্য দেন চেয়ারপার্সনের উপদেষ্টা মো. আব্দুস সালাম। তিনি বলেন, জাতির এই সংকটে জিয়াউর রহমানের মতো নেতৃত্বের বিশেষ প্রয়োজন ছিল। কারণ, তিনি যে কোন সংকট উত্তরণে দলমত-নির্বিশেষে সকলকে নিয়ে কাজে উৎসাহ পেতেন।

সালাম উল্লেখ করেন, করোনা মহামারি সারাবিশ্বকে ঐক্যবদ্ধ করার পথ সুগম করলেও বাংলাদেশে ক্ষমতাসীনরা দলীয় চিন্তা-চেতনার উর্দ্ধে উঠতে সক্ষম হয়নি। এটা জাতিগতভাবে খুবই দুর্ভাগ্যের ব্যাপার। সালাম যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘করোনায় অসহায় মানুষের জন্যে নিজ নিজ অবস্থান থেকে তারা যে সহানুভ’তির দৃষ্টিতে কাজ করছেন তা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। উল্লেখ্য, পুত্রের সাথে সাক্ষাতের জন্যে যুক্তরাষ্ট্রে আসার পর করোনাভাইরাসের উপদ্রব ঘটায় দেশে ফিরতে পারেননি বিএনপির এই নেতা। আব্দুস সালাম এ সময় জাতির বৃহত্তর স্বার্থে বেগম খালেদা জিয়াকে স্থায়ীভাবে মুক্তি প্রদানের আহবানও জানিয়েছেন।

জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত এবং বেগম খালেদা জিয়ার দ্রুত আরোগ্য কামনার পাশাপাশি করোনায় নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিশেষ মোনাজাতের মধ্যদিয়ে শুরু সংক্ষিপ্ত এ কর্মসূচিতে যুক্তরাষ্ট্র বিএনপির নেতৃবৃন্দের মধ্যে ছিলেন মিজানুর রহমান মিল্টন ভ’ইয়া, এম এ বাতিন (যুবদলের কেন্দ্রীয় নেতা) , মোশারফ হোসেন সবুজ, যুক্তরাষ্ট্র জাসাসের সভাপতি ও কেন্দ্রীয় জাসাসের আন্তর্জাতিক সম্পাদক আলহাজ্ব আবু তাহের, স্বেচ্ছাসেবক দলের নেতা মাকসুদ এইচ চৌধুরী, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সেক্রেটারি মাজহারুল ইসলাম জনি, শাহাদৎ হোসেন রাজু, জাতীয়তাবাদি ফোরামের বদিউল আলম, নাসিরউদ্দিন, বিএনপি নেতা জীবন শফিক, সিদ্দিক হোসেন রুবেল মো. মান্নান, দারাদ আহমেদ, মনিরুল ইসলাম, রইসউদ্দিন। বিশেষ সহযোগিতায় ছিলেন স্টেট বিএনপির সভাপতি আলহাজ্ব মাহফুজুল মাওলা নান্নু। প্রসঙ্গত: উল্লেখ্য যে, বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল আর জাসাসের পক্ষ থেকে গত রমজানে নিউইয়র্কে করোনা আক্রান্ত রোজাদারদের মধ্যে খাদ্য-সামগ্রি বিতরণ করা হয়েছে।

এদিকে, নিউইয়র্ক মহানগর বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান যে, তার সমন্বয়ে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৯ মে শুক্রবার রাত ৯টায় এক ভার্চুয়াল মিটিং হয়েছে। এতে অংশ নেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি শরাফত হোসেন বাবু, কোষাধ্যক্ষ জসীম ভ’ইয়া, মহানগর বিএনপির সেক্রেটারি আশরাফ হোসেন, বিএনপি নেতা রুহুল আমিন নাসির, আলমগীর মৃধা, কামালউদ্দিন দিপু, সালেহ মানিক, ওয়াশিংটন থেকে তোফায়েল আহমেদ, ফ্লোরিডা থেকে আরিফ আহমেদ আশরাফ, ফারুক সরকার, জোহরা বেগম, আবু জাফর ফরাজি, আশিক মাহমুদ, মো. মহসিন প্রমুখ।