প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের আনুষ্ঠানিক মনোনয়ন পেলেন বাইডেন

86

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট ও সিনেটর জো বাইডেন। ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হতে এ জন্য প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেন তিনি। এর আগে গত এপ্রিল মাসে সমাজতান্ত্রিক ধ্যান ধারণার বার্নি স্যান্ডার্স প্রতিদ্বন্দ্বীতা থেকে সরে দাঁড়ানোর পরই জো বাইডেনের দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়। তবে শনিবার এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা এলো।
ডেমোক্র্যাট প্রার্থী হতে জো বাইডেনের ১,৯৯১ জন প্রতিনিধির সমর্থন দরকার ছিল। গত সপ্তাহে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া এবং ৭টি অঙ্গরাজ্যের প্রাইমারি শেষে দেলাওয়ারের সাবেক সিনেটর বাইডেন পান এক হাজার ৯৯৫ প্রতিনিধির সমর্থন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত শুক্রবারই এ প্রাইমারিগুলোর ফল প্রকাশিত হয়।

জো বাইডেনকে এখন দলীয় কনভেনশনের জন্য অপেক্ষা করতে হবে। ওই কনভেনশনেই তাকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে। এরপরই তিনি প্রচারণায় নামবেন। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।
ডেমোক্র্যাটদের প্রথম দিককার প্রাইমারিতে স্যান্ডার্সই এগিয়ে ছিলেন। সুপার টুয়েসডেতে স্যান্ডার্সকে হারিয়ে এগিয়ে যান বাইডেন। স্যান্ডার্স ছিলেন শক্ত প্রগতিশীল। ফলে তার ভোট বেশ কয়েকভাগে ভাগ হয়ে যায়। এতেই হার মানতে বাধ্য হন স্যান্ডার্স। এদিকে মনোনয়ন পাওয়া জো বাইডেন ট্রাম্পকে হারাতে ডেমোক্রেট দলের সবাইকে এক হয়ে লড়াই করার আহবান জানিয়েছেন। রয়টার্স