জামিন পেতে ১০ কোটি টাকা গুণতে হবে পুলিশ অফিসারকে

69

কৃষ্ণাঙ্গ নাগরিক হত্যায় অভিযুক্ত পুলিশ অফিসারকে জামিনের জন্য ১২ লাখ ৫০ হাজার ডলার গুণতে হবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ১০ কোটি ৬২ লাখ ২৪ হাজার ৯৭৫ টাকা।

সোমবার ভার্চুয়াল শুনানিতে যুক্তরাষ্ট্রের হেনেপিন কাউন্টির বিচারক জ্যানিস রেডিং জামিনের জন্য এ অর্থ ধার্য করেন।

বিবিসির খবরে বলা হয়, বিচারক বলেছেন, শর্তসাপেক্ষে জামিন নিতে চাইলে ১০ লাখ ডলার পরিশোধ করতে হবে অভিযুক্ত পুলিশ অফিসার। আর নিঃশর্ত জামিন চাইলে গুণতে হবে ১২ লাখ ৫০ হাজার ডলার।

৪৪ বছর বয়সী এই পুলিশ অফিসারের নাম ডেরেক চাওভিন। জর্জ ফ্লয়েডকে হত্যার পর তাকে পুলিশ বিভাগ থেকে বরখাস্ত করা হয়।

বর্তমানে তিনি মিনেসোটা অঙ্গরাজ্যের সর্বোচ্চ নিরাপত্তাবিশিষ্ট ওয়াক পার্ক হেইটস কারাগারে বন্দি রয়েছেন।

তার জামিনের শর্তগুলোর মধ্যে রয়েছে- আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সহযোগিতা এবং নিহতের পরিবারের সঙ্গে কোনও ধরনের যোগাযোগের চেষ্টা করতে পারবে না। এছাড়া আগ্নেয়াস্ত্র থাকলে তা জমা দিতে হবে। অন্য কোনো দেশের ভিসা কিংবা পাসপোর্ট রাখা যাবে না।

১৫ মিনিটের শুনানিতে ডেরেক চাওভিন কোনো কথা বলেননি। হ্যান্ডকাফ পরা অবস্থা তাকে একটি ছোট টেবিলের সামনে বসে থাকতে দেখা গেছে।

এদিকে আদালত যে শর্ত দিয়েছে তার বিরোধিতা করেননি ডেরেক চাওভিনের অ্যাটর্নি এরিক নেলসন। তবে তার জামিনের বিরোধিতা করেন মিনেসোটার সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাথু ফ্র্যাঙ্ক।

সবশেষ ২৯ জুন পরবর্তী শুনানির দিন ধার্য করেন আদালত।
উল্লেখ্য, ২৫ মে মিনেয়াপোলিসে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের ঘারে হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধে হত্যা করেন পুলিশ অফিসার চাওভিন। সঙ্গে তার আরো তিন সহকর্মীও ছিলেন।

এরপরই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। সেই বিক্ষোভের আগুন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।