ভ্রান্ত ধারণার বিরুদ্ধে একতাবদ্ধ হবার আহ্বান ট্রাম্পের

62

যুক্তরাষ্ট্রে প্রায় সপ্তা দুয়েক ধরে জন অসন্তোষের পর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এ রকম প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁর প্রশাসন সংখ্যালঘু সম্প্রদায়ের অর্থনৈতিক উন্নয়নের জন্যে জোরে শোরে ব্যবস্থা নেবে এবং ঐ সব এলাকায় স্বাস্থ্য পরিষেবার বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নেবে।

যুক্তরাষ্ট্রে প্রায় সপ্তা দুয়েক ধরে জন অসন্তোষের পর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এ রকম প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁর প্রশাসন সংখ্যালঘু সম্প্রদায়ের অর্থনৈতিক উন্নয়নের জন্যে জোরে শোরে ব্যবস্থা নেবে এবং ঐ সব এলাকায় স্বাস্থ্য পরিষেবার বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নেবে। বিস্তারিত কিছু প্রকাশ না করেই হোয়াইট হাউজ বলেছে এটি হচ্ছে সুরক্ষা , সুযোগ ও সম্মান গড়ে তোলার চার দফা প্রস্তাবের অংশ। গত সন্ধ্যায় টেক্সাস অঙ্গরাজ্যের ড্যালাসের একটি গির্জায় বর্ণবাদ এবং পুলিশ বিষয়ক একটি অনুষ্ঠানে ভাষণ দেয়ার সময়ে বলেন যে এই পরিকল্পনার অংশ হিসেবে তিনি একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন যাতে পুলিশের প্রতি শক্তি প্রয়োগের বর্তমান পেশাগত মান রক্ষার আহ্বান জানানো হবে। ট্রাম্প বলেন যে যেখানেই গোড়ামি এবং ভ্রান্ত ধারণা দেখা দেবে সেখানেই আমাদের একতাবদ্ধ হয়ে এর মোকাবিলা করতে হবে। কিন্তু লক্ষ লক্ষ ভালো আমেরিকানদের বর্ণবাদীর মিথ্যে অপবাদ দিয়ে আমরা কোন অগ্রগতি সাধন করতে পারবো না এবং ক্ষতের উপশম করতে পারবো না। রাস্তায় আইন প্রয়োগকারীদের আধিপত্য রাখার ব্যাপারে তাঁর আগের এক বক্তব্যের সমালোচনাকেও ট্রাম্প প্রত্যাখ্যান করেন এবং বলেন তিনি ঐ বক্তব্যে অটুট থাকছেন।

ট্রাম্প ড্যালাসে আফ্রিকান আমেরিকান সম্প্রদায় এবং পুলিশের সংস্কারের ব্যাপারে যে সব পদক্ষেপ নেয়ার কথা বলছেন তা ক্ষুব্ধ জনগোষ্ঠিকে শান্ত করতে পারবে বলে মনে হচ্ছে না। গত কাল গেইটওয়ে গির্জার অনুষ্ঠানে উপস্থিত লোকজনের মধ্যে যুক্তরাষ্ট্রের অ্যাটর্ণি জেনারেল উইলিয়াম বার ও ছিলেন। তিনি বলেন মিনিয়াপলিস শহরের সেই পুলিশ যে এখন দ্বিতীয় ডিগ্রি হত্যার অভিযোগে অভিযুক্ত, প্রায় নয় মিনিট ধরে তার হাঁটু গেড়ে ফ্লয়েডের গলা চেপে রাখার সেই দৃশ্য ছিল ভয়াবহ, যা গোটা দেশকে একত্রিত করেছে। বার আশা প্রকাশ করেন যে এই মন্দের ভেতর থেকে ভাল কিছু বেরিয়ে আসবে। প্রেসিডেন্ট গতকাল বার বার বলেন যে পুলিশ বিভাগে ভেঙ্গে দেয়া বা তার অর্থায়ন বন্ধ করার অনুমতি দেয়া যায় না। কৃষ্ণাঙ্গদের প্রতি পুলিশের এই নৃশংসতাকে তিনি খাটো করে দেখেন এবং বলেন বেশির ভাগ পুলিশই ভাল , তবে দু একজন তো খারাপ হতেই পারে।