নিউইয়র্ক ও নিউজার্সিতে নিয়োগ হচ্ছে কন্টাক্ট ট্রেসার

79

নিউইয়র্ক, নিউজার্সিসহ আমেরিকার বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কন্টাক্ট ট্রেসার পদে লোক নিয়োগ দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণ থেকে নাগরিকদের রক্ষার জন্য কন্টাক্ট ট্রেসার হিসেবে লোকজনকে ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। নগরের বা অঙ্গরাজ্যের ওয়েবসাইটে কন্টাক্ট ট্রেসার হিসেবে আবেদন করার তথ্য পাওয়া যাচ্ছে।

নিউজার্সির গভর্নর ফিল মারফি ১০ জুন জানিয়েছেন, এ মাসের মধ্যেই ১ হাজার ৬০০ কন্টাক্ট ট্রেসার নিয়োগ দেওয়া হচ্ছে। তিনি এই কাজের জন্য আবেদন করাতে যোগ্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

করোনাভাইরাসের তাণ্ডব শুরু হওয়ার পরই জন হপকিন্স ইউনিভার্সিটি প্রায় ছয় ঘণ্টার একটি অনলাইন কোর্স উন্মুক্ত করে। এ কোর্সের মাধ্যমে অনেকেই কন্টাক্ট ট্রেসার হিসেবে সার্টিফিকেট গ্রহণে সক্ষম হয়েছেন।

একইভাবে নিউজার্সিতে রাটগার্টস ইউনিভার্সিটি একটি কোর্সের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে কন্টাক্ট ট্রেসারদের কাজের জন্য প্রস্তুত করছে। নিউইয়র্কে সর্বমোট ১০ হাজার কন্টাক্ট ট্রেসার এবং নিউজার্সিতে চার হাজার কন্টাক্ট ট্রেসার নিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছেন রাজ্যের সরকার।

করোনায় সংক্রমিত লোকজনের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করাসহ আক্রান্ত লোকজনকে সঠিক নির্দেশনার কাজটি করবে কন্টাক্ট ট্রেসাররা। স্বাস্থ্য বিভাগের সঙ্গে যুক্ত হয়ে এ কাজের অধিকাংশই ফোনে বা প্রযুক্তির সহযোগিতায় সম্পন্ন করা সম্ভব।