যুক্তরাষ্ট্রে ওকলাহোমার তুলসায় ট্রাম্পের সমাবেশ ২০শে জুন অনুষ্ঠিত হবে

81

করোনাভাইরাসের সংক্রমণ রোধে যুক্তরাষ্ট্রের অধিকাংশ স্থানে লক ডাউন থাকার পর, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর প্রথম সমাবেশের যে তারিখ দিয়েছিলেন, তা বিতর্কিত হ্ওয়ায় এখন তা পরিবর্তন করেছেন। গত কাল শেষ রাতের এক টুইট বার্তায় তিনি লেখেন যে ওকলাহোমার তুলসায় তাঁর সেই সমাবেশটি ১৯শে জুনের পরিবর্তে ২০শে জুন অনুষ্ঠিত হবে। ১৯শে জুন যা জুনটিনথ নামে ও পরিচিত এমন একটি দিন যে দিন টেক্সাসে ক্রীতদাসদের জানানো হয় যে তারা মুক্ত। প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মুক্তি ঘোষনার প্রায় আড়াই বছর পর এই ঘোষণাটি দেয়া হয়েছিল। দিনটিকে যুক্তরাষ্ট্র জুড়ে দাসত্ব প্রথার দিবস হিসেবে পালন করা হয়।

ট্রাম্প তাঁর টুইট বার্তায় জানিয়েছেন, আমাদের বহু আফ্রিকান আমেরিকান বন্ধু এবং সমর্থকরা পরামর্শ দিয়েছেন যে আমরা যেন এই তারিখ পরিবর্তনের কথা বিবেচনা করি। এই গুরুত্বপূর্ণ দিনের দিকে খেয়াল রেখে এবং তাঁদের অনুরোধের প্রতি সম্মান প্রদর্শন করে আমি এই সিদ্ধান্ত নিয়েছি যে সমাবেশটি হবে ২০ শে জুন, শনিবার।

এর আগে প্রেসিডেন্ট সমাবেশের তারিখ এবং স্থানের জন্য সমালোচিত হয়েছেন কারণ যুক্তরাষ্ট্রের আফ্রিকান আমেরিকানদের নৃশংস বর্ণবাদের সম্মুখীন হবার ইতিহাসে দিনটি তাৎপযপূর্ণ। এ মাসের এই সমাবেশটি এমন এক সময় হচ্ছে যখন দেশটিতে প্রথাগত বর্ণবাদ নিষিদ্ধ করার জন্য প্রতিবাদ হচ্ছে সর্বত্র। হোয়াইট হাউজের প্রেস সচিব কেলি ম্যাকএনানি বলেন যে আফ্রিকান আমেরিকান সম্প্রদায়, তাঁর কথায়, প্রেসিডেন্টের হৃদয়ে রয়েছেন অত্যন্ত আপন ও প্রিয়জন হিসেবে। তবে কৃষ্ণাঙ্গ নেতারা বলছেন ট্রাম্প আফ্রিকান আমেরিকানদের অধিকারের কথা তুলে ধরেননি।