নিজ ইউনিটের উপর হামলার পরিকল্পনায় অভিযুক্ত মার্কিন সেনা

59

নব্য-নাৎসি একটি দলের কাছে তথ্য পাঠিয়ে নিজের ইউনিটের উপর গোপনে হামলার পরিকল্পনার অভিযোগ উঠেছে এক মার্কিন সেনার বিরুদ্ধে। ওই সেনার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। অভিযোগ অনুসারে, তিনি নব্য-নাৎসি দল অর্ডার অব নাইন এঞ্জেলসের কাছে নিজের ইউনিট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাচার করেছেন। এছাড়া, তিনি জিহাদিদের কাছেও তথ্য পাঠানোর পরিকল্পনা করছিলেন বলে অভিযোগ রয়েছে। অভিযুক্ত সেনার নাম ইথান মেলজার (২২)। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, মেলজারের পরিকল্পনা গত মাসে নস্যাৎ করে দেয় এফবিআই ও মার্কিন সেনাবাহিনী। ১০ই জুন তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে, মার্কিন নাগরিকদের হত্যাচেষ্টা ও ষড়যন্ত্র, সামরিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে ষড়যন্ত্র ও হত্যাচেষ্টা, সন্ত্রাসীদের সহায়তা প্রদান ও বাইরের দেশে হত্যাযজ্ঞ চালানোর ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে।

মেলজার মার্কিন সেনাবাহিনী যোগ দেন ২০১৮ সালের ডিসেম্বর মাসে। গত বছরের জুন থেকে তিনি সক্রিয়ভাবে কাজ শুরু করেন।

বিবিসি জানায়, অর্ডার অব দ্য নাইন এঞ্জেলস বা ওএনএ যুক্তরাজ্য-ভিত্তিক একটি গোপন সংগঠন। গত শতকের ষাটের দশক থেকে এর কথা জানা যায়। দলটি নিজেদের স্যাটানিক বা শয়তানের অনুসারী হিসেবে দাবি করে এবং এদের লেখা নব্য-নাৎসি দলগুলোর মধ্যে ব্যাপক জনপ্রিয়।
এফবিআইয়ের সহকারী পরিচালক উইলিয়াম এফ সুইনি জুনিয়র জানান, মেলজার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিজেকে প্রতারক হিসেবে ঘোষণা করেছে। তার কর্মকাণ্ড দেশদ্রোহীতার সমপরিমাণ।