জনসমর্থনে বাইডেনের সঙ্গে ট্রাম্পের ব্যবধান কমছে

133

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনসমর্থন। তবে তিনি এখনও প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন থেকে প্রায় নয় পয়েন্ট পিছিয়ে আছেন। সোমবার সম্প্রচারমাধ্যম সিএনএনের এক জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে।

এতে দেখা গেছে, বাইডেনের সঙ্গে ট্রাম্পের জনসমর্থনের ব্যবধান জুন মাসের তুলনায় উল্লেখযোগ্যভাবে কমে এসেছে। নতুন জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রজুড়ে নিবন্ধিত ভোটারদের মধ্যে জো বাইডেনকে সমর্থন করছেন ৫১ শতাংশ আর ট্রাম্পকে করছেন ৪২ শতাংশ।

করোনাভাইরাস মহামারীসহ নানা ইস্যুতে কয়েক মাসে ব্যাপক সমালোচনার মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যার প্রভাব পড়ে জনসমর্থনের ওপরও। বিভিন্ন জরিপে দেখা যায়, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে বেশ পিছিয়ে রয়েছেন তিনি। ফলে এই রিপাবলিকান প্রেসিডেন্টের টানা দ্বিতীয়বার বিজয়ী হওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়। তবে নির্বাচন এগিয়ে আসতে থাকায় ফের বাড়তে শুরু করেছে তার জনসমর্থন।

যুক্তরাষ্ট্রজুড়ে পরিচালিত সাম্প্রতিক ছয়টি জরিপ এসএসআরএস সফটওয়্যারের মাধ্যমে বিশ্লেষণ করে সিএনএন জানিয়েছে, বাইডেনকে সমর্থন করছেন ৫০ শতাংশ নাগরিক আর ট্রাম্পকে করছেন ৪৬ শতাংশ।
বিশ্লেষণ করা ছয়টি জরিপের মধ্যে মাত্র দুটি পরিচালিত হয়েছে বাইডেন তার রানিং মেট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে বেছে নেয়ার পর।

এই দুটি জরিপেই দেখা গেছে, বাইডেনের এই সিদ্ধান্তকে ইতিবাচকভাবে নিয়েছেন ৫২ শতাংশ নিবন্ধিত ভোটার। সিএনএনের জরিপে দেখা গেছে ৪২ শতাংশ মার্কিন নাগরিক প্রেসিডেন্টকে অনুমোদন করছেন, তবে তার কর্মকাণ্ডকে সমর্থন করছেন ৫৪ শতাংশ নাগরিক।

নতুন কয়েকটি জরিপে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে মার্কিন নাগরিকদের ব্যাপক উৎসাহও দেখা গেছে। সিএনএনের জরিপ বলছে- ২০০৩ সালের পর প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠ মার্কিন নাগরিকরা আসন্ন নির্বাচন নিয়ে অতি উৎসাহী হয়ে আছেন।