সেই আমেরিকার জন্য লড়ুন, যার বাস্তবায়ন সম্ভব: হ্যারিস

104

ডেমক্রেটিক দল থেকে ভাইস প্রেসিডেন্ট পদে মনোনীত প্রার্থী , ক্যালিফোর্নিয়ার কামালা হ্যারিস , নভেম্বরের নির্বাচনের জন্য প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের সঙ্গে তাঁর দলের মনোনয়ন গ্রহণ করে জনগণের উদ্দেশ্যে বলেন সেই আমেরিকার জন্য লড়াই করতে হবে যা আমরা জানি সম্ভব। ডেমক্রেটিক দলের সম্মেলনের তৃতীয় রাতে দেয়া তাঁর ভাষণে হ্যারিস গতকাল করোনাভাইরাস মহামারি এবং অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার ব্যাপারে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করে বলেন তাঁর নেতৃত্বের ব্যর্থতার কারণেই জীবন ও জীবিকা হারাতে হয়েছে। হ্যারিস তাঁর মনোনয়ন গ্রহণ করে এ দেশের জটিলতা এবং অপূর্ণতার কথা উল্লেখ করে বলেন সবাইকে মিলে বর্ণবাদের মতো ত্রুটিগুলোর মোকাবিলা করতে হবে এবং আইনের অধীনে সমান বিচার পাওয়ার প্রতিশ্রুতি বাস্তবায়িত করতে হবে। তিনি স্মরণ করিয়ে দেন যে সামনের রাস্তা খুব মসৃণ নয়।

জো বাইডেন যে এশীয় আমেরিকান বংশোদ্ভূত একজন কৃষ্ণাঙ্গ নারীকে তাঁর নির্বাচনী জুটি হিসেবে নিয়েছেন তা প্রথাসম্মত রাজনৈতিক ধারাকে ভেঙ্গেছে এবং এর ফলে দলের বহু সংখ্যালঘু এবং নারীদের অনুপ্রাণিত করেছে। হ্যারিস প্রতিশ্রুতি দেন যে বাইডেন-হ্যারিস প্রশাসন এমন একটি অর্থনীতি নির্মাণ করার জন্য কাজ করবে যা কাউকে পেছনে ফেলে যাবে না, করোনাভাইরাস মহামারির অবসান ঘটাতে পদক্ষেপ নেবে এবং একটি দৃঢ় , চমত্কার , ন্যায়সঙ্গত সমাজ গড়ে তুলবে। হ্যারিস বলেন বাইডেন হবেন এমন একজন প্রেসিডেন্ট যিনি কৃষ্ণাঙ্গ , শ্বেতাঙ্গ , ল্যাটিনো , এশিয়ান এবং আদিবাসীদের একত্রে নিয়ে এসে আমরা সকলেই যে রকম ভবিষ্যত চাই সেটাই নির্মাণ করবেন।

এর আগে গত রাতে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা , তাঁর উত্তরসূরি ট্রাম্পকে বাক্যবাণে বিধ্বস্ত করেন। তিনি বলেন ট্রাম্প তাঁর প্রেসিডেন্ট পদে থাকাকে “একটি রিয়ালিটি শো হিসেবেই দেখেছেন” এবং তাঁর অদক্ষ নেতৃত্ব ও কর্তৃত্ববাদী স্টাইলে গণতন্ত্রকে বিপন্ন করে তুলেছেন। ওবামা সতর্ক করে দেন যে ট্রাম্প পুননির্বাচিত হলে গণতন্ত্র খর্ব হবে। তিনি বলেন ডনাল্ড ট্রাম্প এই কাজের জন্য উপযুক্ত হয়ে ওঠেননি কারণ তিনি তা পারবেন না। আর সেই ব্যর্থতার ফল হচ্ছে মারাত্মক। এক লক্ষ সত্তুর হাজার আমেরিকানের মৃত্যু, লক্ষ লক্ষ লোকের বেকারত্ব।

ওবামার বক্তব্যের উদ্ধৃতি প্রকাশ পাওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প গতকাল ওবামাকে অকার্যকর বলে সমালোচনা করেন এবং বলেন ওবামা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে বিপন্ন করেছিলেন। তিনি ওবামা প্রসঙ্গে বলেন , “ আমি যখন তাঁর কথা শুনি , আমি দেখতে পাই তিনি কি ভয়াবহ অবস্থায় আমাদের ফেলে গেছেন। আপনারা দেখুন আমরা কি করছি । আমরা সীমান্তে দেয়াল তুলেছি এবং এখন আমাদের নিরাপত্তা রয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প থেমে থেমে নির্বাচনী প্রচার অভিযান চালাচ্ছেন এবং সংবাদ সম্মেলন করছেন। আজ তিনি পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের স্ক্র্যান্টনে যেখানে বাইডেনের ছোট বেলা কেটেছিল তার কাছাকাছি যাবেন। সোমবার থেকে রিপালিকানদের কনভেনশন শুরু হচ্ছে এবং বুধবার হোয়াইট হাউজে, ট্রাম্প তাঁর পুনঃনির্বাচনের মনোনয়ন গ্রহণ করবেন।