আবারও পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ হত্যায়, উইসকনসিনে বিক্ষোভ

120

যুক্তরাষ্ট্রে উইসকনসিন অঙ্গরাজ্যের কেনোশা এলাকায় স্থানীয় সময় গতকাল রোববার রাতে গাড়িতে ওঠার সময় পেছন থেকে গুলি করে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে হত্যা পুলিশ। ঘটনাটির ভিডিও ছড়িয়ে পড়লে কয়েক ঘণ্টার মধ্যেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে উইসকনসিন।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, পুলিশের গুলিতে নিহত ব্যক্তির নাম জ্যাকব ব্ল্যাক। ২৯ বছর বয়সী এই কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে পুলিশ পেছন থেকে একাধিকবার গুলি করে। গুরুতর আহত অবস্থায় পরে তাঁকে পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয় বলে স্থানীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ হয়ে ওঠে উইসকনসিন। বিক্ষোভকারীরা অঙ্গরাজ্যটির কেনোশা এলাকার পুলিশ স্টেশনের জানালা ভাঙচুর করে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করা আরেক ভিডিও ফুটেজে দেখা যায়, বিক্ষোভকারীদের একটি অংশ পুলিশ সদস্যদের দিকে লক্ষ্য করে ককটেল ছুড়ে মারছেন। এ সময় একজন পুলিশ কর্মকর্তা আহত হন।

গতকাল রোববার স্থানীয় সময় বিকেল ৫টার দিকে জ্যাকব ব্ল্যাককে গুলি করে হত্যা করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, দুজন পুলিশ সদস্য জ্যাকবকে অনুসরণ করছেন। জ্যাকব তখন তাঁর গাড়িটির চালকের আসনের দিকে এগিয়ে যাচ্ছিলেন। এ সময় একজন পুলিশ কর্মকর্তা তখন জ্যাকবকে পেছন থেকে ধরে বন্দুক তাক করেন। এরপরই গুলির শব্দ ও চিৎকার শোনা যায়।

জ্যাকব ব্ল্যাকের পরিবারের এক সদস্য জানিয়েছেন, পুলিশ গুলি করার সময় তাঁর সন্তানেরা ওই গাড়ির ভেতরেই ছিল।

আধ ডজনেরও বেশি প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, দুই নারীর মধ্যে চলা বাগ্‌বিতণ্ডা থামানোর চেষ্টা করছিলেন জ্যাকব। এ সময় পুলিশ এসে জ্যাকবকে বৈদ্যুতিক শক দিয়ে ধরাশায়ী করার চেষ্টা করেছিল। এরপরই এই গুলি ঘটনা ঘটে।