যুক্তরাষ্ট্রে করোনা পরীক্ষা শিথিল করার বিরুদ্ধে বিভিন্ন স্বাস্থ্য সংস্থার আবেদন

88

যুক্তরাষ্ট্র জুড়ে জনস্বাস্থ্য বিভাগগুলো যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও রোগ প্রতিরোধ কেন্দ্র বা সিডিসি’র প্রতি আহ্বান জানিয়েছে যে জনসাধারণের জন্যে করোনাভাইরাস পরীক্ষার যে নির্দেশিকা তারা সম্প্রতি প্রকাশ করেছে তা যেন পাল্টানো হয়।

স্বাস্থ্য সম্পর্কিত শহর ও জেলাভিত্তিক বিভিন্ন সংগঠন সিডিসি এবং যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগের প্রধানদের কাছে পাঠানো এক চিঠিতে এই সিদ্ধান্ত পাল্টানোর অনুরোধ জানিয়েছে যে, লোকজন যারা এই ভাইরাসে আক্রান্ত কারো সংস্পর্শে আসার পর তাদের মধ্যে এই রোগের কোন উপসর্গ দেখা যাচ্ছে না তাদের কোন পরীক্ষা করার প্রয়োজন নেই। সংগঠনগুলো সরকারী সংস্থাগুলোর প্রতি এই আহ্বান জানিয়েছে যে যারাই এই ভাইরাসের নাগালের মধ্যে এসেছে অথচ এই রোগের কোন লক্ষণ তাদের মধ্যে দেখা যাচ্ছেনা, তাদেরও যেন পরীক্ষা করা হয় ।

এ দিকে যুক্তরাষ্ট্রে কভিড ১৯ এ সংক্রমিত রোগির সংখ্যা ৬০ লক্ষের কাছাকাছি যা কী না, জন্স হপকিন্স ইউনিভার্সিটির হিসেব অনুযায়ী বিশ্বের মোট দু কোটি ৪৭ লক্ষ সংক্রমিত লোকের প্রায় এক পঞ্চমাংশ। এর পরই রয়েছে ব্রাজিলের স্থান। সেখানে সংক্রমিত রোগির সংখ্যা ৩৮ লক্ষ এবং তৃতীয় স্থানে রয়েছে ভারত যেখানে সংক্রমিতের সংখ্যা ৩৪ লক্ষ ছাড়িয়ে গেছে। ভারত শুক্রবার সকালে জানায় যে এর আগের ২৪ ঘন্টায় সেখানে নতুন করে ৭৭,২৬৬ জন কভিড ১৯ এ আক্রান্ত হয়েছে যা কী না দক্ষিণ এশিয়ায় প্রতিদিনের সর্বোচ্চ সংক্রমণ সংখ্যা।