মালয়েশিয়া প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশসহ নতুন নয়টি দেশ

84

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মালয়েশিয়া সরকার দেশটিতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশসহ নতুন নয়টি দেশকে অন্তর্ভুক্ত করেছে।

বার্তা সংস্থার খবরে বলা হয়েছে এ নিয়ে মোট ১২টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হল। এর আগে মঙ্গলবার মালয়েশিয়া প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং ভারতের নাগরিকদের ওপর। খবরে বলা হয় বৃহস্পতিবার আরও যে নয়টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলো হচ্ছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, ইতালি, সৌদি আরব ও রাশিয়া। আগামী ৭ই সেপ্টেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে বার্তা সংস্থার খবরে বলা হয়েছে। ১ লাখ ৫০ হাজারেরও বেশি করোনা রোগী আছে এমন সব দেশকে নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত করা হয়েছে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। গত মার্চ মাস থেকেই করোনার সংক্রমণ ঠেকাতে কঠোর বিধিনিষেধ জারি করে মালয়েশিয়া।

এদিকে, গণমাধ্যমের খবরে বলা হয়েছে মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন শুক্রবার এক বার্তায় মালয়েশিয়া থেকে ছুটিতে গিয়ে বাংলাদেশে অবস্থান করা অভিবাসী কর্মীদের উদ্দেশ্যে বলেছে মালয়েশিয়া প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি থাকা অবস্থায় তাঁরা দেশটিতে ফিরতে পারবেননা। এ সুযোগে এক শ্রেণির দুষ্টচক্র ভিসা দেওয়াসহ মালয়েশিয়ায় ফেরত আসার বিষয়ে প্রলোভন দেখিয়ে টাকা-পয়সা হাতিয়ে নেওয়ার চেষ্টা করতে পারে বলে বার্তাটিতে সতর্ক করা হয়েছে। খবরে বলা হয় নিষেধাজ্ঞার মেয়াদ অপাতত ৩১শে ডিসেম্বর পর্যন্ত বলবত থাকবে।