যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড ও ওয়ার্ক পারমিট ছাপানো শুরু

65

করোনা মহামারির কারণে অনেকেরই এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্ট (ইএডি) বা ওয়ার্ক পারমিট কার্ডের অনুমোদন হলেও তারা তা পাননি। যারা গ্রিন কার্ড পাননি, তারা অপেক্ষার প্রহর গুনতে থাকেন। যাদের আবেদন অনুমোদন হয়েছে; কিন্তু বায়োমেট্রিকস দিতে পারেননি, তারাও বায়োমেট্রিকস দেওয়ার জন্য অপেক্ষা করছিলেন।

তাদের অপেক্ষার অবসান হতে চলেছে। যাদের আবেদন অনুমোদন ও বায়োমেট্রিকস নেওয়া হয়েছে, তাদের কার্ডের কার্যক্রম হয়েছে এবং তা মেইল করার আদেশ দেওয়া হয়েছে। এছাড়া যাদের আবেদন অনুমোদন হয়েছে; কিন্তু বায়োমেট্রিকস দিতে পারেননি, তাদের বায়োমেট্রিকস গ্রহণ করে তা সাতদিনের মধ্যে পাঠানো হবে। গত ২৭ আগস্ট দেওয়া এক আদেশের ফলে নতুন করে কার্ড উৎপাদন ও মেইল করা শুরু হয়েছে।

সুব্রামণ্য বনাম ইউএসসিআইএসের সম্মতি আদেশ এবং চূড়ান্ত বিবৃতি (আদেশ), এজেন্সিটির দীর্ঘ বিলম্বিত কর্মসংস্থান অনুমোদনের ডকুমেন্টস (ইএডি) জারি করার ক্ষেত্রে সই করা হয়েছে। এই আদেশের অধীনে প্রায় ৭৫ হাজার চিহ্নিত, বিলম্বিত ইএডি উৎপাদন এবং মেইল করা হবে বলে আশা করা হচ্ছে।

এই প্রক্রিয়ায় এমন ব্যক্তিরা অন্তর্ভুক্ত রয়েছেন, যাদের ২০২০ সালের ২০ আগস্টের মধ্যে ২০১৯ সালের ১ ডিসেম্বর ইএডি অনুমোদনের নোটিশ রয়েছে। ইতোমধ্যে এসব ব্যক্তির ফর্ম আই-৯ নিয়োগের যাচাই প্রক্রিয়া সম্পন্ন করতে তাদের ফর্ম আই-৭৯৭ অনুমোদনের বিজ্ঞপ্তি ব্যবহার করার অনুমতি দেওয়া হবে।

আদেশটি ইএডির উৎপাদন এবং মেলিংয়ের জন্য নির্দিষ্ট সময়সূচি নির্ধারণ করে। ২৭ হাজার ৮২৯ ব্যক্তি আছেন, যারা আই-৭৬৫ অনুমোদনের বিজ্ঞপ্তি পেয়েছেন। তাদের কার্ড উৎপাদন বা ছাপার আদেশ দেওয়া হয়েছে। তাদের ইএডি কার্ডগুলো ২৮ আগস্ট থেকে মেইল করা শুরু হয়েছে।

১৭ হাজার ৭৩৬ জন ব্যক্তি আছেন, যারা আই-৭৬৫ অনুমোদনের নোটিশ পেয়েছেন, তবে তাদের কার্ড উৎপাদন করার আদেশ দেওয়া হয়নি। তাদের বায়োমেট্রিকস এখনও প্রয়োজন। এই ব্যক্তিদের বেশির ভাগেরই এখন ২০২০ সালের ৪ সেপ্টেম্বর বা তার আগে বায়োমেট্রিকস নির্ধারিত রয়েছে।

ইউএসসিআইএস সম্মত হয়েছে, এই ইএডিগুলো বায়োমেট্রিকস ক্যাপচারের সাত কার্যদিবসের মধ্যে পাঠানো হবে। ২০ আগস্টের মধ্যে প্রায় ৩০ হাজার ইডিএ উৎপন্ন ও মেইল করা হয়েছে। কেস ফাইল করা হয়েছিল ২২ জুলাইয়ের মধ্যে।

ইউএসসিআইএসকে অ্যাটর্নিদের ফি ও ব্যয়ের সমস্ত দাবি নিষ্পত্তির ক্ষেত্রে আসামিপক্ষের আইনজীবীদের ৯০ হাজার ডলার প্রদান করার আদেশ দেওয়া হয়েছে। আদালত এখতিয়ার বহাল রাখবে এবং সমস্ত চিহ্নিত ইএডি মেইল না করা পর্যন্ত সম্মতি-সংক্রান্ত প্রতিবেদন গ্রহণ করবে।