টিকটক, উইচ্যাট ডাউনলোড নিষিদ্ধের ঘোষণা ট্রাম্প প্রশাসনের

182

চীনা ভিডিও শেয়ারিং এপ টিকটক ও বার্তা বিনিময় এপ উইচ্যাট ডাউনলোড নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, আগামীকাল রোববার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। ঘোষিত এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করেছে টিকটক ও এর মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স। শুক্রবার যুক্তরাষ্ট্রের এক আদালতে নিষেধাজ্ঞাটি রুখে দিতে আবেদন করেছে তারা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
আদালতের কাছে টিকটক ও বাইটড্যান্স অভিযোগ করেছে, রাজনৈতিক কারণে এ নিষেধাজ্ঞা দিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। অভিযোগপত্র আরো বলা হয়, এই নিষেধাজ্ঞা বাইটড্যান্সের ফার্স্ট এমেন্ডমেন্ট অধিকার ক্ষুন্ন করবে।
চীনের সঙ্গে দীর্ঘদীন ধরেই বাণিজ্যযুদ্ধে জড়িয়ে আছেন ট্রাম্প। চীনা পণ্যের পাশাপাশি একের পর এক চীনা প্রতিষ্ঠানকেও টার্গেট করে যাচ্ছেন তিনি। হুয়াওয়ের পর টিকটক ও উইচ্যাটকে ঘিরে একাধিক নিষেধাজ্ঞা দিয়েছে তার প্রশাসন।
গত ৬ই আগস্ট এক নিষেধাজ্ঞায় এপ দু’টির মালিকানা প্রতিষ্ঠানের সঙ্গে যেকোনো মার্কিন নাগরিক বা প্রতিষ্ঠানের লেনদেন নিষিদ্ধ ঘোষণা করে ট্রাম্প প্রশাসন।
শুক্রবার বাইটড্যান্স ও টিকটক ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞাগুলোর ওপর একটি ‘ঘোষণামূলক’ রায়ের আবেদন জানিয়েছে আদালতের কাছে। এ ছাড়া, ঘোষিত নিষেধাজ্ঞার পাশাপাশি ৬ই আগস্ট দেওয়া নিষেধাজ্ঞাও প্রাথমিক ও চূড়ান্তভাবে অবৈধ ঘোষণার আহ্বান জানিয়েছে তারা। এ বিষয়ে হোয়াইট হাউজের সঙ্গে যোগাযোগ করে তাৎক্ষণিকভাবে সাড়া পায়নি রয়টার্স।
টিকটক জানিয়েছে, নতুন নিষেধাজ্ঞাটি যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা ধ্বংস করে দেবে। দেশটিতে তাদের ১০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে।