নিউইয়র্ক নগরীর স্কুল ৭ ডিসেম্বর থেকে খুলবে

178

নিউইয়র্ক নগরীর পাবলিক স্কুলগুলো পর্যায়ক্রমে আবারও খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৯ নভেম্বর নগরীর মেয়র বিল ডি ব্লাজিও এ তথ্য জানিয়েছেন।

মেয়র বিল ডি ব্লাজিও বলেন, আগামী ৭ ডিসেম্বর থেকে নিউইয়র্ক নগরীর থ্রি-কে, প্রি-কে ও কিন্ডারগার্টেন থেকে পঞ্চম শ্রেণির ক্লাস আবারও শুরু করা হবে। ১০ ডিসেম্বর থেকে ডিস্ট্রিক্ট সেভেন্টি ফাইভের (বিশেষ চাহিদা সম্পন্ন) স্কুলগুলো খুলে দেওয়া হবে। মিডল হাই ও হাইস্কুল খোলার নির্দেশনা পরে দেওয়া হবে।

মেয়র বলেন, ‘আপাতত আমরা ছোট শ্রেণির শিশুদের প্রতি মনোনিবেশ করছি। কারণ ধারাবাহিকভাবে অধ্যয়নে শিশুদের নেতিবাচক অভিজ্ঞতা কম হয়।’ তিনি বলেন, অল্প বয়স্ক শিক্ষার্থীদের যত্নে যেসব অভিভাবক সমস্যায় আছেন, তাঁদের সহায়তা করাও গুরুত্বপূর্ণ। সিটির কমলা জোনে থাকা এলাকার স্কুলগুলো ডিসেম্বরের প্রথম দিকে আবারও চালু করতে রাজ্য কর্তৃপক্ষের সঙ্গে কাজ শুরু করা হয়েছে।
ব্লাজিও বলেন, এখন থেকে ব্লেন্ডেড লার্নিং শিক্ষার্থীরা সপ্তাহে দুই বা তিন দিন নয়, বরং পাঁচ দিনই শ্রেণিকক্ষে থাকবে। প্রতিটি স্কুলে কোভিড-১৯ পরীক্ষা মাসিক থেকে এখন সাপ্তাহিক পর্যায়ে করা হবে। প্রত্যেক শিক্ষার্থীর উপস্থিতির জন্য করোনার পরীক্ষার ফল দরকার হবে। করোনা পরীক্ষার ফল ছাড়া কোনো শিক্ষার্থী স্কুলে প্রবেশ করতে পারবে না। তবে যদি কোনো শিক্ষার্থীর কাছে চিকিৎসকের ছাড়পত্র থাকে, সে ক্ষেত্রে বিষয়টি ভিন্ন হবে।

নিউইয়র্ক নগরীতে সাত দিনের কোভিড-১৯ পজিটিভ হার ৩ শতাংশে পৌঁছানোয় ১৯ নভেম্বর স্কুলগুলো সরাসরি শিক্ষার জন্য বন্ধ ঘোষণা করা হয়। তবে বর্তমানে এ হার বেড়ে ৩ দশমিক ৯৯ শতাংশে পৌঁছেছে।

ব্লাজিও বলেন, ‘এটি একটি নতুন পদ্ধতি। কারণ স্কুলগুলো কতটা নিরাপদ হতে পারে, আমাদের কাছে তার অনেক প্রমাণ রয়েছে। বর্ধিত পরীক্ষার মতো নতুন সুরক্ষা মান দিয়ে নগরীর স্কুলগুলোকে আমরা নিরাপদ রাখতে পারি।’

এ ব্যাপারে ইউনাইটেড ফেডারেশন অব টিচার্সের সভাপতি মাইকেল মালগ্রো বলেন, করোনা পরীক্ষা চালানো পর্যন্ত তাঁর ইউনিয়ন এই পদ্ধতির সমর্থন করবে।

কোভিড-১৯ মহামারির কারণে নিউইয়র্ক নগরীর সব স্কুল চলতি বছরের ১৬ মার্চ থেকে প্রথম দফায় বন্ধ ঘোষণা করা হয়। পরে গত ২১ সেপ্টেম্বর থেকে ব্লেন্ডেড এবং রিমোট লার্নিং পদ্ধতির মাধ্যমে স্কুলগুলো খুলে দেওয়া হয়। যদিও শিক্ষকেরা স্কুলে ফিরে যান ১০ সেপ্টেম্বর থেকে।