ম্যারাডোনাকে সম্মান মেসির, জরিমানার মুখে বার্সা

173

ওসাশুনার বিপক্ষে দুর্দান্ত খেলেছে বার্সেলোনা। ক্যাম্প ন্যুতে রোববার রাতের ম্যাচে দলের ৪-০ গোলে জয়ের ম্যাচে জালে বল পাঠিয়েছেন কাতালানদের সেরা তারকা লিওনেল মেসিও। ওই গোলের পরে নিউ ওয়েলস ওল্ড বয়েজের জার্সি গায়ে চাপিয়ে ম্যারাডোনার মতো করে উদযাপন করেন মেসি।

আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর ম্যারাডোনার প্রতি আরেক আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসির ওই সম্মান প্রদর্শন ভক্তদের মন ছুঁয়ে গেছে। এমনকি সাবেক-বর্তমান ফুটবলাররাও মেসিকে বাহবা দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভেসেছেন মেসি। কিন্তু রয়েল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) আর্জেন্টাইন তারকার ওই উদযাপনের কারণে বার্সেলোনাকে জরিমানা করতে যাচ্ছে। স্প্যানিশ সংবাদ মাধ্যম তেমনই জানিয়েছে।

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের করা জরিমানাটা অবশ্য মেসির কাঁধেও এসে পড়তে পারে। এমনকি ক্লাব চাইলে মেসিকে আলাদা করে জরিমানাও করতে পারেন। কারণ মাঠে ইয়ামাহা লেখা জার্সি পরে মেসি উদযাপন করেছেন। আর বার্সার রাকুইটেনের সঙ্গে বিপুল অর্থের জার্সি স্বত্বের চুক্তি রয়েছে। মেসির উদযাপন তাই চুক্তির পরিপন্থি।

স্প্যানিশ সংবাদ মাধ্যম আউটলেট স্পোর্টস জানিয়েছে, বার্সেলোনাকে রয়েল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের করা জরিমানাটা হতে পারে তিন হাজার ইউরো। বাংলাদেশের হিসেবে যা তিন লাখ পাঁচ হাজার টাকার মতো। বিষয়টির কথা আরএফইএফের ৯১ নম্বর ধারায় বলাও আছে।

গত ২৫ নভেম্বর হুট করেই মারা গেছেন দিয়েগো ম্যারাডোনা। তার মৃত্যুর কারণ হিসেবে হৃদরোগের কথা বলা হলেও থেকে গেছে নানান প্রশ্ন। এ নিয়েও চলছে তদন্ত। ম্যারাডোনাকে গুরু মানা লিওনেল মেসি তাই শৈশবের আর্জেন্টাইন ক্লাব ওল্ড বয়েজের জার্সি গায়ে চাপিয়ে স্বদেশি কিংবদন্তিকে সম্মান জানান। ম্যারাডোনাও তার ক্যারিয়ারে খুবই স্বল্প সময়ের জন্য ওল্ড বয়েজে খেলেছেন।