বাইডেন পুত্রের বিরুদ্ধে তদন্ত

127

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে কর ফাঁকির তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের দেলাওয়ার রাজ্যের এটর্নির অফিস। হান্টার নিজেই এই তথ্য প্রকাশ করেছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, বিষয়টিকে আমি অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছি। আমি দৃঢ়ভাবে আস্থা রাখি যে, পেশাদারিত্ব এবং দূরদৃষ্টিসম্পন্ন তদন্তের মধ্য দিয়ে এটাই প্রমাণিত হবে, আইনগতভবে এবং যথাযথভাবে আমি কাজ করেছি। তিনি জানিয়েছেন মঙ্গলবারই তদন্তের বিষয়ে তার আইনজীবীকে অবহিত করেছেন প্রসিকিউটররা। কর ফাঁকি ছাড়াও বাব্যসা-বাণিজ্যে অনিয়মসহ নানা অভিযোগের বিষয়ে তদন্ত করা হবে বলে জানানো হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন এবং বার্তা সংস্থা রয়টার্স।
আগামী ২০শে জানুয়ারি প্রসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেবেন। নির্বাচনী প্রচারণার সময়েই বাইডেনের ছেলের ব্যাপারে তদন্ত আরম্ভ করার দাবি জানিয়ে আসছিল ট্রাম্প প্রশাসন।

বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্যে অনিয়ম, রাজনৈতিক প্রভাব বিস্তার, অর্থ পাচার, কর ফাঁকি নিয়ে হান্টারের বিরুদ্ধে অভিযোগ করে আসছিলেন ট্রাম্প। তবে এ তদন্তের বিষয়ে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন কোন প্রভাব বিস্তার করবেন না বলে তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন।
সিএনএন এর প্রতিবেদনে বলা হয় যে, হান্টার বাইডেনের বিরুদ্ধে একাধিক বিষয়ে তদন্ত করা হবে। যেখানে বিশেষ করে চীনের সঙ্গে ব্যবসা পরিচালনার সময় কোন অনিয়ম করা হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।