ফাইজার ও বায়ো এনটেক ভ্যাকসিনের জরুরি অনুমোদন লাভ

170

যুক্তরাষ্ট্র ফুড এন্ড ড্রাগ প্রশাসনের একটি বিশেষ প্যানেল, দীর্ঘ ৯ঘন্টা ব্যাপী যুক্তি ও পাল্টা যুক্তি শেষে, ফাইজার ও বায়ো এনটেক উদ্ভাবিত ভ্যাকসিনের জরুরি অনুমোদন দিতে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্রে দিনে ৩,১০০ জনের মৃত্যুর খবরের দিন, এই অনুমোদনের কথা জানানো হয়। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে সর্বমোট মৃতের সংখ্যা ছিল ২,৯১,০০০’র ওপরে।

প্যানেলের ২২ সদস্যের ১৭জন হ্যা বোধক, ৪জন না বোধক এবং একজন ভোটদানে বিরত থাকেনI ৪জন সদস্য ১৬ এবং ১৭ বছর বয়সীদের ওপর এই ভ্যাকসিন ব্যবহারের উদ্বেগ প্রকাশ করেনI তাদের দীর্ঘ যুক্তি-তর্কে ব্রিটেনে ভ্যাকসিন ব্যবহারের পর, দুই ব্যক্তির এলাৰ্জি প্রতিক্রিয়ার বিষয়টি স্থান পায়।

প্রেসিডেন্ট মনোনীত জো বাইডেন, বিশেষ প্যানেলের ভ্যাকসিন অনুমোদনকে ‘অযাচিত কালো দুঃসময়ে’ উজ্জ্বল বাতির সঙ্গে তুলনা করেন। এক বিবৃতিতে জো বাইডেন বলেন, বিজ্ঞানের সততার বদৌলতে আমরা এই পর্যায়ে পৌঁছেছি। ভ্যাকসিন উদ্ভাবনে নিরলস পরিশ্রমী বিজ্ঞানী ও অন্য সহযোগীদের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্র সরকার, অনতিবিলম্বে সমগ্র দেশজুড়ে ৬০ লক্ষ ৪০ হাজার ভ্যাকসিন সরবরাহ করতে শুরু করবে। সবচাইতে অগ্রাধিকার পাবেন সম্মুখভাগের স্বাস্থ্যকর্মীরা।