মিশিগানের যে ছোট্ট শহরে চোখ সবার

163

যুক্তরাষ্ট্রের মানুষের চোখ এখন মিশিগানের ছোট্ট শহর পর্টেজের দিকে। মিশিগান অঙ্গরাজ্যের কালামাজু কাউন্টির ছোট্ট এই শহরে রয়েছে ফাইজার কোম্পানির সবচেয়ে বড় কারখানা। সেখান থেকেই ১৩ ডিসেম্বর সকাল থেকে বহু প্রতীক্ষিত করোনাভাইরাসের টিকা যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে পাঠানো হচ্ছে।

পর্টেজ শহরের বাসিন্দারা কনকনে শীতের ভোরে দাঁড়িয়ে দেখছেন আর সাক্ষী হচ্ছেন সেই ঐতিহাসিক মুহূর্তের। মার্শিয়া মিলার নামের এক নারী বলছিলেন, ‘আমরা গর্বিত যে আমাদের শহর থেকে সারা যুক্তরাষ্ট্রে এই টিকা যাচ্ছে। লাখ লাখ মানুষ উপকৃত হবে এই টিকার মাধ্যমে।

১৩ ডিসেম্বর সকাল ৮টা ২৫ মিনিটের দিকে ফেডেক্স ও ইউপিএসের ট্রাকগুলো টিকা নিয়ে বিমানবন্দর ও বিতরণ কেন্দ্রগুলোর দিকে ঐতিহাসিক যাত্রা শুরু করে।

ফাইজার সূত্রে জানা গেছে, ১৩ ডিসেম্বর ১ দশমিক ৯৫ মিলিয়ন ডোজ টিকা বিভিন্ন রাজ্যের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। প্রাথমিকভাবে ৬ দশমিক ৪ মিলিয়ন ডোজ টিকা সরবরাহ করা হবে এবং মিশিগান ৮৪ হাজার ৮২৫ ডোজ পাবে বলে জানা গেছে। বছর শেষ হওয়ার আগে ৩৩ দশমিক ৬ মিলিয়ন ডোজ টিকা সরবরাহ করা হবে।

করোনাভাইরাসে সংক্রামিত হয়ে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ লাখ ৯৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন। করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৬০ লাখ মানুষ।

এদিকে ফাইজারের প্রথম চালানের টিকা ১৩ ডিসেম্বর মিশিগানে এসে পৌঁছেছে। মিশিগানে স্বাস্থ্যকর্মী ও নার্সিংহোমের বাসিন্দারা প্রথম ডোজ নেবেন।

ফেডারেল কর্মকর্তারা বলছেন, ফাইজারের টিকার প্রথম চালানটি সোমবার (আজ) ১৪৫টি বিতরণ কেন্দ্রে পৌঁছাবে, বাকি ৬৬টি ১৬ ডিসেম্বর পাওয়া যাবে।

শনিবার রাজ্যের স্বাস্থ্য বিভাগ বলেছে, গত মার্চ থেকে করোনায় রাজ্যে ১০ হাজার ৬০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ৪ লাখ ৩০ হাজার ৭৮০ জনের বেশি মানুষের।