জর্জিয়ার দুটি সেনেট আসনের ফিরতি নির্বাচনের একটিতে ডেমক্র্যাটরা জয়ী, অপরটিতে তীব্র প্রতিদ্বন্দ্বিতা

149

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের দুটি সেনেট আসনের জন্য ফিরতি নির্বাচনের একটি আসনের ফলাফল এতটাই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ যে এখনও সেনেটের ভোট কোন দিকে যাবে তা পরিস্কার নয়। অপর আসনে গতকালের নির্বাচনে ডেমক্র্যাট রেভারেন্ড রাফায়েল ওয়ারনকের কাছে রিপাবলিকান সেনেটর কেলি লোয়েফলারের পরাজয়ের প্রাক্কলনে, ডেমক্র্যাটরা সেনেটের নিয়ন্ত্রণ গ্রহণের কাছাকাছি পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের দুটি সেনেট আসনের জন্য ফিরতি নির্বাচনের একটি আসনের ফলাফল এতটাই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ যে এখনও সেনেটের ভোট কোন দিকে যাবে তা পরিস্কার নয়। অপর আসনে গতকালের নির্বাচনে ডেমক্র্যাট রেভারেন্ড রাফায়েল ওয়ারনকের কাছে রিপাবলিকান সেনেটর কেলি লোয়েফলারের পরাজয়ের প্রাক্কলনে, ডেমক্র্যাটরা সেনেটের নিয়ন্ত্রণ গ্রহণের কাছাকাছি পৌঁছেছেন। যুক্তরাষ্ট্রের সংবাদ সংগঠনগুলো বলছে যে প্রায় সব ভোট গণনার পর লোয়েফলারের তূলনায় ওয়ারনক ৪০,০০০ এরও বেশি ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। মঙ্গলবার রাতে ওয়ারনক তাঁর সমর্থকদের বলেন , “ আমাদের বলা হয়েছিল যে আমরা এই নির্বাচনে জিততে পারবো না কিন্তু আজ রাতে প্রমাণিত হলো আশা, কঠোর পরিশ্রম আর আমাদের পাশে জনগণ থাকায় , সব কিছুই সম্ভব”।

দ্বিতীয় আরেকটি আসনে একটি টেলিভিশনে প্রামাণ্য চিত্রের প্রযোজক ডেমক্র্যাট জন অসোফ রিপাবলিকান ডেভিড পারডিউর তূলনায় ১২,০০০ ‘এরও বেশি ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। গতকালের ভোটের আগে পর্যন্ত রিপাবলিকানরা ৫০-৪৮ আসনে এগিয়ে থাকায় ১০০ আসন বিশিষ্ট সেনেট নিয়ন্ত্রণ করছিলেন। তাঁদের প্রয়োজন জর্জিয়ায় অন্তত একটি আসনে জয়লাভ করে, সেনেটের নিয়ন্ত্রণ বজায় রেখে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ২০ শে জানুয়ারি ক্ষমতা গ্রহণ করলে , তার প্রস্তাবের বিরুদ্ধে সেনেটে প্রতিবন্ধকতা সৃষ্টি করা। তবে ওয়ারনকের বিজয় এবং অসোফ যদি জয়লাভ করেন তা হলে ডেমক্র্যাট ও রিপাবলিকানরা সেনেটে ৫০-৫০ আসনে সমান ভাবে বিভক্ত থাকবেন এবং সে ক্ষেত্রে নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস ২০ শে জানুয়ারির পর , তাঁর ইচ্ছেমতো সেনেটের অধিবেশনে সভাপতিত্ব করতে পারবেন এবং কোন প্রস্তাবে সমান সমান ভোট পড়লে তিনি ডেমক্র্যাটদের পক্ষে অতিরিক্ত একটি ভোট দিতে পারবেন।