অস্ত্রধারী ট্রাম্প সমর্থকরা দখল করেছে ক্যাপিটল হিল, নিহত ৪

210

ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা অস্ত্র নিয়ে প্রবেশ করেছে ওয়াশিংটন ক্যাপিটাল বিল্ডিংয়ে। কংগ্রেস নভেম্বর নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক করছিল তখন। বলা হচ্ছে এটা জো বাইডেন প্রেসিডেন্ট হওয়া থেকে বিরত রাখার জন্যই এই তান্ডব। পুরো শহরে বিশৃঙ্খলা। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে পুলিশ সরিয়ে নিয়েছে। ওয়াশিংটনের মেয়র কারফিউ ঘোষণা করেছেন। আমেরিকার ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন। দেশটি এখন অশান্তিতে, অনিশ্চয়তায়।

একজন মহিলা গুলিবিদ্ধ হয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক। বিবিসি জানিয়েছে, এ ঘটনায় ৪জন নিহত হয়েছেন। তবে ১জন ঐ মহিলা কিনা তা নিশ্চিত হওয়া যায় নি।

আইন শৃঙ্খলা বাহিনীর একাধিক সদস্য আহত। ট্রাম্প হোয়াইট হাউজের সামনে দাঁড়িয়ে হাজার হাজার সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দেয়ার পরপরই বিশৃঙ্খলা শুরু হয়। রিপাবলিকান সিনেটররা বলেছেন ঘটনাটি আমেরিকার জন্য লজ্জাজনক। হোয়াইট হাউস ন্যাশনাল গার্ড এবং অন্যান্য ফেডারেল বাহিনী মোতায়েন করা হচ্ছে।

ঘটনার পরপরই নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। ট্রাম্পকে অনুরোধ করেন যাতে তার সমর্থকদের সরিয়ে নেন। জবাবে ভিডিও বার্তায় ট্রাম্প ইলেকশন নিয়ে মিথ্যাচার করেন। সমর্থকদের বাড়ি ফিরতে বলেন। কিন্তু কেউ সরছে না ক্যাপিটল বিল্ডিং থেকে। ডাকাতি, লুট হচ্ছে চেম্বার এর পর চেম্বার।