নানা কায়দায় ওয়াশিংটনে নাশকতার চেষ্টা ট্রাম্প সমর্থকদের!

149

ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠেয় জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানস্থলের কাছ থেকে আজ রোববার সন্দেহজনক গতিবিধির জন্য এক নারীকে গ্রেপ্তার করেছে ক্যাপিটল পুলিশ। শুরুতে তিনি নিজেকে একজন সাবেক সরকারি কর্মকর্তা বলে দাবি করেন। কিন্তু তারপর পালানোর চেষ্টা করলে পুলিশ তাঁকে গ্রেপ্তার করে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম এনবিসি৪।

এনবিসি৪–এর প্রতিবেদনে জানানো হয়, এর আগে গত শুক্রবার সন্ধ্যায় অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাঁর গাড়ি থেকে একটি বন্দুক ও কয়েক শ গুলি উদ্ধার করা হয়। ওয়েসলি অ্যালেন বিলার নামের ওই ব্যক্তি নর্থ ক্যাপিটল ও ই স্ট্রিটস এনডব্লিউ দিয়ে যাওয়ার সময় পুলিশ তাঁকে পাকড়াও করে। ভার্জিনিয়ার এই বাসিন্দা ওয়াশিংটন ডিসির একটি প্রতিষ্ঠানে নিরাপত্তা রক্ষী হিসেবে কাজ করেন। এই উচ্চ নিরাপত্তার মধ্যে কাজ করার জন্য তাঁর প্রতিষ্ঠান থেকে তাঁকে বিশেষ একটি পরিচয়পত্রও দেওয়া হয়েছে, যা তিনি পুলিশকে দেখিয়েছেন বলে দাবি করেন। তবে তিনি ঠিক কী পরিচয় দেখিয়েছেন, সে সম্পর্কে পুলিশের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানকে ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ওয়াশিংটন ডিসিতে। এর সঙ্গে যুক্ত হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থক ও কট্টর রক্ষণশীলদের যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভের বিষয়টি, যেখানে বড় ধরনের সহিংসতা হতে পারে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। এ অবস্থায় ওয়াশিংটন ডিসিতে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

ক্যাপিটল পুলিশ জানায়, শুক্রবার সন্ধ্যায় বিলার যে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন, তাতে আগ্নেয়াস্ত্র নিয়ে কিছু কথা লেখা ছিল। গাড়িতে লেখা ছিল, ‘যদি তারা তোমার বন্দুক নিতে এগিয়ে আসে, তবে তাদের আগে বুলেট উপহার দাও।’ পরে পুলিশ গাড়িটি থামায়। ওই গাড়ি থেকে অনিবন্ধিত একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বন্দুক ও কয়েক শ রাউন্ড গুলি উদ্ধার করে পুলিশ। এগুলো বহনের কারণ জানতে চাইলে বিলার বলেন, তাঁর গাড়িতে যে এগুলো আছে, তা তিনি ভুলে গিয়েছিলেন। তিনি ভার্জিনিয়ার বাসিন্দা এবং সেখানেই তাঁর অস্ত্রের প্রশিক্ষণ হয়েছে। পরে তাঁকে গ্রেপ্তার করে ক্যাপিটল পুলিশ সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। সেখানে যাচাই শেষে তাঁকে ছেড়ে দেওয়া হয় এবং ওয়াশিংটন ডিসি থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়।

এদিকে আজ রোববার গ্রেপ্তার করা নারীর নাম লিন্ডা ম্যাগভার্ন। ৬৩ বছর বয়সী এই নারীর গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাঁকে আটক করে পুলিশ। জিজ্ঞাসাবাদে তিনি জানান, তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাবেক কর্মকর্তা। এর প্রমাণ হিসেবে তিনি সামরিক পুলিশের একটি পদকও প্রদর্শন করেন। কলম্বাস সার্কেলের দিকে যাওয়ার সময় তাঁকে আটক করা হয়। পরে তাঁর কাছে গাড়ি চালনার লাইসেন্স চাইলে তিনি পালানোর চেষ্টা করেন। এ সময় তাঁকে পাকড়াও করে গ্রেপ্তার করা হয়। ভুয়া পরিচয় দেওয়া ও আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশ অমান্যের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

সব মিলিয়ে ওয়াশিংটন ডিসিসহ পুরো যুক্তরাষ্ট্রের অবস্থাই এখন বেশ উত্তেজনাকর। সব জায়গায় নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ট্রাম্প সমর্থকদের সহিংসতার আশঙ্কায় সব জায়গায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। আজই তাদের যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ করার কথা রয়েছে।