দেশ উন্নত হওয়ায় ভোটে অনীহা মানুষের

196

দেশ উন্নত হওয়ায় মানুষের মধ্যে ভোটে অনীহা তৈরি হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর।

ভোটার উপস্থিতি কম হওয়ার বিষয়ে তিনি বলেন, উন্নত বিশ্ব যেমন আমেরিকার নির্বাচনেও ভোটে অনীহা লক্ষ্য করা যায়। আমেরিকার ক্ষেত্রে দেখবেন-এতো উন্নত সব দিক দিয়ে তারা; কিন্তু ভোটের ক্ষেত্রে ভোট দিতে যায় না বেশিরভাগ মানুষ।

বুধবার ভোট শেষে সন্ধ্যায় নির্বাচন ভবনে সাংবাদিকদের সিনিয়র সচিব এসব কথা বলেন তিনি।

ইসি সচিব বলেন, উপস্থিতি তুলনামূলক একটু কম ছিলো। শুধু চট্টগ্রামে নয়, যেকোনো বড় শহরে ভাসমান লোক থাকে উপস্থিতি কম হয়। চট্টগ্রামে আমরা আরেকটু বেশি আশা করেছিলাম। তারচেয়ে একটু কমই হয়েছে। এখনকার নাগরিকদের কেন যেন রাষ্ট্রের প্রতি যে দায়িত্ব আছে, ভোট যে তার অধিকার- এটা তারা মনে করছেন না। কষ্ট করে ভোট দিব, কেন যাব অন্যকে ভোট দেব- এতে লাভ কী আমার; এ ধরনের একটা মন মানসিকতা হয়ে গেছে।

তিনি বলেন, কেন্দ্র হিসাবে চট্টগ্রামে সহিংসতা কমই হয়েছে। গণমাধ্যমে আমরা যে নির্বাচন দেখেছি, আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে রিপোর্ট পেয়েছি-তাতে বলবো ভালো নির্বাচন হয়েছে। সহিংসতা আমাদের তৃতীয় বিশ্বের মতো দেশে এ ধরনের নির্বাচনে কিছু ঘটনা ঘটে। সে হিসাবে আমি বলবো-বরঞ্চ কমই হয়েছে। মাত্র দু’তিনটি কেন্দ্রে এ ঘটনা ঘটেছে।