ফিলিস্তিনিদের মসজিদ গুঁড়িয়ে দিলো ইসরায়েল

175

ফিলিস্তিনের পশ্চিমে একটি নির্মাণাধীন মসজিদ সহ বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করেছে ইহুদিবাদী ইসরায়েল। বুধবার (২৭ জানুয়ারি) সকালে ইসরাইলের কয়েকটি সামরিক যান ইয়াতা শহরের পূর্বদিকের এলাকাটি ঘিরে ফেলে এ তাণ্ডব চালায় তারা।

বার্তা সংস্থা আনদলু এজেন্সির বরাতে জানা যায়, তারা ১৪০ বর্গমিটার আয়তনের নির্মাণাধীন মসজিদটি ধ্বংস করে দেয়। একজন প্রত্যক্ষদর্শী বলেন, ইহুদিবাদী ইসরায়েল মসজিদের কাছের একটি বিদ্যালয়ের কূপও ধ্বংস করে দিয়েছে। পাশের একটি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ঐ কূপের পানি ব্যবহার করতো।

কিছুদিন আগে মসজিদটি নির্মাণের জন্য অনুমতি না নেয়ায় তা ভেঙে দেওয়ার হুমকি দিয়েছিল ইসরায়েল প্রশাসন। এছাড়াও ইসরায়েল সেনারা অধিকৃত পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমের হেজমা উপশহরে ফিলিস্তিনিদের উপর হামলা চালিয়েছে।

এ সময় ফিলিস্তিনিরা প্রতিবাদমুখর হয়ে উঠলে সংঘর্ষ হয় এবং দখলদার সেনারা ফিলিস্তিনিদের ঘর-বাড়ি লক্ষ্য করেও গুলি, টিয়ার শেল এবং সাউন্ড বোমা নিক্ষেপ করে।

১৯৯৫ সালে ইসরায়েল ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে চুক্তির আওতায় পূর্ব জেরুজালেম সহ পশ্চিম তীরকে তিনটি ভাগে ভাগ করা হয়েছিল, এরিয়া এ, বি এবং সি। ফিলিস্তিনিরা বলছেন যে সমস্ত ভেঙে দেওয়া কাঠামোটি এরিয়া সি তে অবস্থিত। এরিয়া সি তে বর্তমানে ৩ লাখ ফিলিস্তিনিদের বসবাস, যার বেশিরভাগই বেদুইন এবং পোষা সম্প্রদায় যারা মূলত তাঁবু এবং গুহায় বাস করে।