১০০ দিনে ১৫ লাখ টিকা সরবরাহ নিশ্চিত করা হবে

196

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার এক শ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনার ১৫ লাখ টিকা সরবরাহ নিশ্চিত করবে জো বাইডেনের প্রশাসন। ২৫ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে বাইডেন এ কথা জানিয়েছেন।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আগামী তিন সপ্তাহের মধ্যে প্রাথমিক লক্ষ্য ছাড়িয়ে যাওয়া সম্ভব হতে পারে।

বাইডেন বলেন, টিকা সরবরাহ করার মূল কারণ হলো আমাদের কাছে পর্যাপ্ত টিকা, সিরিঞ্জ ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। প্রশাসন অতিরিক্ত ভ্যাকসিন তৈরিতে সচেতনভাবে কাজ করছে। আমরা সময় মতো সর্বোচ্চ টিকা সরবরাহ করতে সক্ষম হব।

প্রেসিডেন্ট বাইডেন একটি ফোরাম তৈরির ওপরও গুরুত্ব দিয়েছেন, যেখানে আমেরিকানরা দীর্ঘ সময় লাইনে না দাঁড়িয়েও টিকা নিতে পারেন। টিকা পেতে ফোন কলের মাধ্যমে ফার্মেসিতে কল করে নিজের নাম তালিকাভুক্ত করতে পারবে লোকজন।

এদিকে ২৫ জানুয়ারি স্বাক্ষরিত এক আদেশে ইউরোপ, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার শেনজেন অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের ওপর করোনার কারণে আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছেন প্রেসিডেন্ট বাইডেন।নিউইয়র্ক নগরীর স্বাস্থ্য কমিশনার ডেভিড চোকশি বলেন, নগরীর চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে করোনার টিকা তাঁদের হাতে নেই। ফ্লোরিডার রিপাবলিকান গভর্নর রন ডি সান্টিস বলেন, ফেডারেল সরকার যে পরিমাণ টিকা সরবরাহ করেছে তার চেয়েও অনেক বেশি টিকা দেওয়ার ক্ষমতা ফ্লোরিডার আছে।

ম্যাসাচুসেটসের রিপাবলিকান গভর্নর চার্লি বেকার বলেন, রাজ্য আরও বেশি পরিমাণে ডোজ দেওয়ার ব্যবস্থা করছে।