করোনা চিকিৎসায় ৪০৫ কোটি টাকা সংগ্রহকারী সেই বৃদ্ধের মৃত্যু

146

প্রাণঘাতী করোনাই কেড়ে নিল করোনাভাইরাসের চিকিৎসায় প্রায় সাড়ে তিন কোটি পাউন্ড ( প্রায় ৪০৫ কোটি টাকা) সংগ্রহ করা সেই শতবর্ষী ব্রিটিশ সৈনিক টম মুরের।

টম মুরের মৃত্যুর খবরটি আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিকে নিশ্চিত করেছেন তার দুই মেয়ে হান্না ও লুসি।

তারা জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন টম মুর। গত সপ্তাহে তার শরীরে সংক্রমণ ধরা পড়ে। শ্বাসকষ্ট দেখা দিলে রোববার তাকে বেডফোর্ডের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এছাড়া গত কয়েক সপ্তাহ ধরে নিউমোনিয়ার চিকিৎসা দেওয়া হচ্ছিল তাকে। অবশেষে চলে গেলেন এ শতবর্ষী সাবেক ব্রিটিশ সৈনিক।

ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক এ সদস্য একশো বছর বয়সেও মহামারী করোনার বিরুদ্ধে লড়াই চালিয়েছিলেন। কোভিড-১৯ পজিটিভ রোগীদের চিকিৎসার জন্য বৃদ্ধ বয়সের ভগ্ন শরীর নিয়েও হাঁটাহাঁটি করে প্রচুর অর্থ সংগ্রহ করেছিলেন।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা এনএইচএসের জন্য অর্থ সংগ্রহের উদ্দেশ্যে গত বছরের এপ্রিলে মি. মুর তার শততম জন্মদিন উপলক্ষে প্রতিদিন তার বাড়ির বাগানে ১০০ পাক করে হাঁটতেন।

এভাবে প্রায় সাড়ে তিন কোটি পাউন্ড সংগ্রহ করে সারাবিশ্বে তাক লাগিয়ে দিয়েছিলেন টম মুর। এমন অভিনব উপায়ে করোনা রোগীদের জন্য অর্থ সংগ্রহ করায় রানী এলিজাবেথ গত জুলাইয়ে তাকে নাইট উপাধিতে ভূষিত করেন।

আর সেই করোনাযুদ্ধের সৈনিকেরই প্রাণ কেড়ে নিল এ মহামারী।

ক্যাপ্টেন স্যার টম মুর দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুর দিকে ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেন। পরে তিনি ভারত ও মিয়ানমারে যুদ্ধ করেছেন।