ট্রাম্পের মামলার জন্য দেওয়া অর্থ ফেরত চান দাতা

110

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির বিষয় তদন্ত করতে ডোনাল্ড ট্রাম্পের জন্য দেওয়া অনুদানের ২৫ লাখ ডলার ফেরত চেয়েছেন ফ্রেড এশেলম্যান নামের একজন রিপাবলিকান দাতা।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, ১৫ মার্চ এ নিয়ে ওয়াশিংটন পোস্ট একটি প্রতিবেদনে প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পকে দেওয়া অনুদানের ২৫ লাখ ডলার ফেরত চেয়ে ফ্রেড এশেলম্যান মামলাও করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ভোট জালিয়াতির বিষয় তদন্ত করতে ‘ট্রু দ্য ভোট’ নামে টেক্সাসভিত্তিক একটি গ্রুপকে ওই অনুদানের অর্থ দেন এশেলম্যান। কিন্তু গ্রুপটি কাজ করেনি। এ কারণে এখন তিনি মামলা করে ওই গ্রুপের কাছ থেকে অর্থ ফেরত চেয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, এশেলম্যানের অনুদানের অর্থে ট্রু দ্য ভোট সারা দেশে ভোট জালিয়াতির অভিযোগ তুলে বেশ কয়েকটি মামলা করেছিল। ট্রাম্পের পক্ষে করা প্রচার শিবিরের মামলাগুলোর মতো এসব মামলাও টেকেনি। আদালত খারিজ করে দিয়েছেন।

এসব ঘটনার পর ট্রু দ্য ভোটের কাছে অনুদানের ২৫ লাখ ডলার ফেরত চেয়েছেন এশেলম্যান। এর পরিপ্রেক্ষিতে তাঁকে ১০ লাখ ডলার ফেরত দেওয়ার প্রস্তাব দিলে এশেলম্যান সংস্থাটির বিরুদ্ধে দুটি মামলা করেন। পরে তিনি একটি ফেডারেল মামলা প্রত্যাহার করে নেন। আরেকটি মামলা এখনো টেক্সাসের আদালতে চলমান রয়েছে। দুই মামলাতেই অভিযোগ করা হয়, তাঁর অনুদানের অর্থ যেখানে ব্যয় করার কথা ছিল, ট্রু দ্য ভোট সেখানে ব্যয় করেনি।

তবে ট্রু দ্য ভোট দাবি করেছে, তারা এশেলম্যানের দেওয়া অর্থ সঠিক খাতেই ব্যয় করেছে।

সংগঠনটির আইনজীবী জেমস বপ বলেছেন, এশেলম্যান তাঁর অনুদানের অর্থ দেওয়ার সময় কোনো শর্ত দেননি। এই কারণেই তিনি কোনো অর্থই ফেরত পাবেন না।