শ্রদ্ধাবনত চিত্তে ভাষা শাহীদদের স্মরণ

153

শ্রদ্ধাবনত চিত্তে বাংলাদেশের সর্বস্তরের মানুষ কৃতজ্ঞতার সাথে স্মরণ করেছেন ভাষা শাহীদদের যারা ১৯৫২ সালের এই দিনে মাতৃ ভাষার অধিকার আদায়ের জন্য নিজেদের জীবনকে উৎসর্গ করেছিলেন।

করোনা দুর্যোগের কারনে নানা বিধি নিষেধ থাকলেও তা উপেক্ষা করে রাজধানী ঢাকাসহ সারা দেশে হাজারো মানুষ বীর ভাষা শাহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। মহান শাহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস উপলক্ষে ঢাকায় কেন্দ্রীয় শাহিদ মিনারে এবং দেশের সর্বত্র ২১ শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শাহিদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন হাজার হাজার নারী, পুরুষ ও শিশু-কিশরারা। জানিয়েছেন শাহীদদের প্রতি তাঁদের কৃতজ্ঞতার কথা।

করোনার কারনে ঢাকায় কেন্দ্রীয় শাহিদ মিনারে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী সেখ হাসিনার পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেছেন তাঁদের সামরিক সচিবরা। শাহিদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের কাছে বাংলা ভাষাকে জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা করার দাবী বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন এটা আটকে আছে আর্থিক কারনে। বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জানান এক বছরের মধ্যেই আদালতের রায় বাংলায় করা হবে।

আজ ছিল শাহিদ দিবস উপলক্ষে সরকারি ছুটির দিন। করোনার কারনে এ বছর ঐতিহ্যগত ভাবে একুশের বইমেলা ফেব্রুআরি মাসে অনুষ্ঠিত হই নাই। উদ্যোক্তারা অবশ্য একুশে বইমেলা মার্চ মাসে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন।