প্রবল ঝড়ে বিপর্যস্ত টেক্সাস পরিদর্শনে যাচ্ছেন বাইডেন

126

শীতকালীন প্রবল ঝড়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই অঙ্গরাজ্য পরিদর্শনের পরিকল্পনা করছেন। এ ছাড়া সেখানে জরুরি সাহায্য পাঠানোর ব্যবস্থা নিচ্ছেন। গতকাল শুক্রবার বাইডেন বলেন, টেক্সাসের পরিস্থিতিকে দুর্যোগ হিসেবে ঘোষণার বিষয়টি অনুমোদন করবেন। এতে ওই অঙ্গরাজ্যের জন্য আরও বেশি সাহায্য পাওয়ার পথ খুলে যাবে।

শীতকালীন ঝড়ে যুক্তরাষ্ট্রের বৃহত্তম তেল ও গ্যাস উৎপাদনকারী অঞ্চলটির লাখো বাসিন্দা বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটাচ্ছেন। এ ছাড়া শুক্রবার পর্যন্ত অর্ধেকের বেশি টেক্সাসবাসীর সুপেয় পানির সংযোগ ছিল না। ঝড়ে সেখানে কমপক্ষে ২৪ জনের মৃত্যু হয়েছে।

জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে আসার পর প্রথম মাসের মধ্যে টেক্সাসের দুর্যোগ মোকাবিলা তাঁর জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। অবশ্য, নির্বাচনের সময় এই অঙ্গরাজ্যে ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে গিয়েছিলেন বাইডেন।
তবে এখন হোয়াইট হাউসের পক্ষ থেকে টেক্সাসের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবোটের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা হচ্ছে। গ্রেগ অ্যাবোট অবশ্য প্রথমদিকে বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেননি। তবে এসব বিষয় এখন মনে রাখেননি জো বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘নির্বাচনী প্রচারের সময় বলেছিলাম, আমি সব আমেরিকানের প্রেসিডেন্ট হতে যাচ্ছি।’

আগামী সপ্তাহ নাগাদ টেক্সাসের পরিস্থিতি পরিদর্শনে যাবেন বাইডেন। তার আগেই হোয়াইট হাউসের পক্ষ থেকে টেক্সাসের বিভিন্ন মেয়রের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় সাহায্যের বিষয়ে আলোচনা করা হচ্ছে। বাইডেন নিজেও গভর্নর অ্যাবোটকে ফোনকল করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ত্রাণসহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।