আর্মেনিয়ায় সামরিক অভূত্থান সম্পর্কে সতর্কতা

141

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান সেখানে সামরিক অভূত্থানের প্রচেষ্টা সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। এর আগে শীর্ষ সামরিক কর্মকর্তারা তাঁকে এবং তাঁর সরকারকে পদত্যাগ করতে বলেন। পাশিনিয়ান এ সপ্তাহে আরও আগের দিকে সেনাবাহিনীর উপ-প্রধানকে বরখাস্ত করার পর সেনাবাহনীর জেনারেল স্টাফ থেকে এই দাবি আসে। আজ সামরিক বাহিনীর বিবৃতির পর পাশিনিয়ান আরেক ধাপ এগিয়ে গিয়ে জেনারেল স্টাফ চিফ অনিক গ্যাসপারিয়ানকে বরখাস্ত করেন। পাশিনিয়ান এবং বিরোধী দলগুলো তাঁদের সমর্থকদের আর্মেনিয়ার রাজধানীতে সমবত হবার ডাক দিয়েছেন।

নভেম্বর মাসে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজানের সঙ্গে ছ সপ্তাহরও বেশি সময় ধরে চলে আসা লড়াই বন্ধের লক্ষ্যে তিনি রাশিয়ার মধ্যস্থতায় একটি শান্তি চুক্তি সই করার পর থেকে তাঁর পদত্যাগের দাবিতে বিক্ষোভ হচ্ছে। ঐ চুক্তি অনুযায়ী আজারবাইজান নাগোর্নো-কারাবাখ এবং তার আশ-পাশের বিশাল অঞ্চলের উপর তার নিয়ন্ত্রণ দাবি করে। নাগোর্নো-কারাবাখ আজারবাইজানেরই অংশ কিন্তু গত ২৫ বছরেরও বেশি সময় ধরে তারা আর্মেনিয়ার সমর্থনে, আর্মেনীয় জাতিগোষ্ঠির অধীনে রয়েছে।

পাশিনিয়ান এই শান্তি চুক্তিকে এই বলে সমর্থন করছেন যে, আজারবাইজানের আগ্রাসন রোধ করার জন্য এই শান্তি চুক্তির প্রয়োজন ছিল।