যুক্তরাষ্ট্রে ইন্টারনেট ব্যবহারের জন্য মাসে ৫০ ডলার দেওয়া হবে

113

যুক্তরাষ্ট্রে অল্প আয়ের লোকজনকে ইন্টারনেট ব্যবহারের জন্য মাসে ৫০ ডলার করে দেবে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)।

যারা ফুড স্ট্যাম্প, মেডিকেইড বা অন্যান্য সামাজিক নিরাপত্তার আওতায় আছেন, তাঁদের করোনা মহামারিতে এই অর্থ দেওয়া হবে। ইন্টারনেট সেবাদানকারী কোম্পানির মাধ্যমে এ অর্থ প্রদান করা হবে বলে এফসিসি জানিয়েছে।

এফসিসি ২৬ ফেব্রুয়ারি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকায় বাস করা বিশেষ জাতিগোষ্ঠীর (ট্রাইবাল) লোকজনকে মাসে ৭৫ ডলার করে দেওয়া হবে। এ ছাড়া যারা যোগ্য বিবেচিত হবেন, তাঁদের ট্যাব বা ডিজিটাল ডিভাইস কেনার জন্য এককালীন ১০০ ডলারের অনুদান দেওয়ার কথাও জানিয়েছে এফসিসি। গত বছর কংগ্রেসে পাস করা আইনে এ খাতের জন্য তিন দশমিক দুই বিলিয়ন ডলার অনুমোদন দেওয়া হয়েছে।

এফসিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জেসিকা রোজেনওয়ারসেল বলেন, যারা প্রযুক্তি সেবার ব্যয় সামাল দিতে হিমশিম খাচ্ছে, তাদের জন্য এই কর্মসূচি সহায়ক হয়ে উঠবে। যাদের শুধু ওয়াই-ফাই সংযোগের জন্য লাইব্রেরিতে যেতে হচ্ছে, এ কর্মসূচি তাঁদের জন্যও সহায়ক হবে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকায় স্কুলের শিক্ষার্থীরা নিজেদের বাসায় ইন্টারনেট সুবিধা না থাকায় লাইব্রেরিতে গিয়ে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে। অর্থনৈতিক অনগ্রসর পরিবারগুলোকে সরকারি সুযোগ-সুবিধার জন্য আবেদন করতে হলেও ইন্টারনেট ছাড়া বিকল্প নেই। এসব সমস্যা মোকাবিলার করার জন্যই এফসিসি অর্থনৈতিক অনগ্রসর লোকজনকে ইন্টারনেট সেবা গ্রহণের জন্য মাসিক অনুদান দেওয়ার উদ্যোগ নিয়েছে বলে জানানো হয়েছে।