গোপনে টিকা নিয়েছিলেন ট্রাম্প-মেলানিয়া!

103

হোয়াইট হাউস ছাড়ার আগে গত জানুয়ারি মাসে করোনাভাইরাসের টিকা নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সাবেক ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। স্থানীয় সময় গতকাল সোমবার সাবেক মার্কিন প্রেসিডেন্টের এক উপদেষ্টার বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বিস্তারিত কোনো কিছু না জানিয়ে ট্রাম্পের ওই উপদেষ্টা বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া জানুয়ারিতে হোয়াইট হাউসে টিকা নিয়েছিলেন।’

২০ জানুয়ারি নতুন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জো বাইডেন। অভিষেকের আগে গত ২১ ডিসেম্বর তিনি প্রকাশ্যে করোনার টিকা নেন, কিন্তু ট্রাম্পের টিকা গ্রহণের বিষয়টি আগে প্রকাশ হয়নি।

হোয়াইট হাউস ছাড়ার পর গত রোববার দেওয়া প্রথম বক্তব্যে ট্রাম্প বলেন, প্রত্যেকের উচিত কোভিড-১৯ প্রতিরোধী টিকা নেওয়া। তবে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্টের টিকা নেওয়ার খবরে ‘সংশয়’ প্রকাশ করেছেন তাঁর কয়েকজন সমর্থক।

গত অক্টোবরের শুরুতে করোনায় সংক্রমিত হয়েছিলেন ট্রাম্প। ওয়াশিংটনের উপকণ্ঠে এক হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনাভাইরাসে পাঁচ লাখের বেশি মানুষের প্রাণ গেছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে দুই কোটি ৯৩ লাখ। বিশ্বে মৃত্যু ও আক্রান্তের দিক দিয়ে এগিয়ে আছে দেশটি।

শুরু থেকে মহামারি পরিস্থিতি মোকাবিলায় নানা সমালোচনার মুখে পড়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। মাস্ক ও লকডাউনবিরোধী অবস্থান নিয়ে বিতর্ক তৈরি করেন তিনি। করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের দিকে বারবার আঙুল তুলে বেইজিংয়ের সঙ্গেও দ্বন্দ্বে জড়িয়েছিলেন। গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের কাছে ট্রাম্পের হারার অন্যতম কারণ হিসেবে দেখা হয় করোনা পরিস্থিতি নিয়ে তাঁর ব্যর্থতাকে।