‘জাস্টিস ফর দিয়েগো’ স্লোগানে মুখর আর্জেন্টিনার রাজপথ

198

কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা কীভাবে মারা গিয়েছিলেন এবং অসুস্থ অবস্থায় তার চিকিৎসায় কোনো গাফিলতি ছিল কিনা, এ নিয়ে তদন্ত শুরু হয়েছে আগেই। সঠিক তদন্ত ও ন্যায়বিচারের দাবিতে এবার রাস্তায় নামলেন আর্জেন্টাইনরা। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার বুয়েন্স আইরেসের জাতীয় ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ ‘ওবেলিসকো’ থেকে শুরু হয় পদযাত্রা। এসময় বিক্ষোভকারীরা পতাকা উড়িয়ে, গান গেয়ে ম্যারাডোনাকে শ্রদ্ধা জানান। রাজধানী শহরে ব্যস্ত সময়ে প্রচণ্ড ভিড়ের কারণে ছিল দমবন্ধ অবস্থা।
আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল স্লোগান। বিক্ষোভকারীদের দাবি, ‘ম্যারাডোনা মারা যাননি, তাকে হত্যা করা হয়েছে।’ স্লোগান ওঠে ‘জাস্টিস ফর দিয়েগো। দোষীদের বিচার ও শাস্তি চাই।’
সন্ধ্যায় র‌্যালির নেতৃত্ব দেন ম্যারাডোনার সাবেক স্ত্রী ক্লাওদিয়া ভিয়াফানে ও তার দুই মেয়ে, দিলমা ও জিয়ান্নিনা। হার্ট অ্যাটাকে গত ২৫শে নভেম্বর মারা যান ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত দিয়েগো ম্যারাডোনা।
মাদকাসক্তি, অ্যালকোহলের প্রতি আসক্তি ও স্বাস্থ্যঘটিত নানান জটিলতায় দীর্ঘদিন ভোগা ১৯৮৬ বিশ্বকাপের এই মহানায়ক আর্জেন্টাইনদের কাছে ছিলেন ইশ্বর সমতুল্য। মৃত্যুর আগে বেশ কয়েকদিন তিনি ছিলেন হাসপাতালে, এসময় তার মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছিল। বিচার বিভাগের নির্দেশে সোমবার একটি মেডিক্যাল বোর্ড ম্যারাডোনার মৃত্যুর কারণ বিশ্লেষণ করতে বৈঠক করে।