চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে সেনা সরানো কঠিন: বাইডেন

159

আফগানিস্তানে থাকা মার্কিন সেনারা কবে নাগাদ ফিরে যাবেন তা নিয়ে অনিশ্চয়তা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, সেনারা কবে ফিরবে তার সিদ্ধান্ত নেব আমি। তবে এপ্রিলের মধ্যে ফিরিয়ে আনা কঠিন। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময় হওয়া চুক্তি অনুযায়ী, তালেবান সন্ত্রাসের পথ ছেড়ে দিলে দেশটিতে থাকা মার্কিন সেনারা দেশে ফিরে যাবে। তবে যুক্তরাষ্ট্রে সরকার পরিবর্তনের মধ্য দিয়ে চুক্তিটিও হুমকির মুখে পরে গেছে।

বাইডেনের এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে তালেবান। তাদের দাবি, মে মাসেও আফগানিস্তানে মার্কিন সেনারা থেকে গেলে তার ফল খুবই খারাপ হবে। যুক্তরাষ্ট্রকে চুক্তি মানতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে তালেবান।
সংগঠনটি মুখপাত্র জানিয়েছে, মার্কিন সেনারা ১লা মে’র মধ্যে দেশে ফিরে না গেলে যে পরিণতি হবে তার জন্য তালেবান দায়ী থাকবে না।

মার্কিন সামরিক কর্মকর্তা ও বিশেষজ্ঞের মতে, শান্তি চুক্তি কার্যকর হওয়ার আগে মার্কিন সেনারা যদি আফগানিস্তান থেকে চলে আসে, তাহলে সেখানে গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। এমনিতেই ট্রাম্প আফগানিস্তানে থাকা মার্কিন সেনার সংখ্যা অনেকটাই কম করে দিয়েছেন। ২০০১ সালের পর এত কম মার্কিন সেনা কখনো আফগানিস্তানে থাকেনি।