সহজ জয় নিউজিল্যান্ডের

180

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের মধ্যে চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বড় জয় পেয়েছে কিউইরা। টাইগারদের দেওয়া ১৩২ রানের টার্গেট অনায়াসেই পার করেছে স্বাগতিকরা। আট উইকেট হাতে এবং ১৭২ বল বাকি রেখেই ম্যাচ নিজেদের করেছে নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে ১৩১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ৪১ দশমিক ৫ ওভারেই শেষ হয় টাইগারদের ইনিংস। সর্বোচ্চ ২৭ রান আসে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। উদ্বোধন করতে এসে ছক্কা মেরে রানের খাতা খুলেছিলেন অধিনায়ক তামিম ইকবাল। নিজের ৩২তম জন্মদিনে ভালো করার ইঙ্গিত দিলেও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি তিনি। দলীয় ১৯ রানের মাথায় ব্যক্তিগত ১৩ রানেই এলবিডব্লিউর ফাঁদে পড়ে মাঠ ছাড়তে হয় তাকে। ওয়ানডাউনে নামা ফর্মহীনে থাকা সৌম্য সরকারও ফেরেন শূন্য রানে।

এরপর লিটন দাশকে নিয়ে ইনিংস লম্বা করতে চেয়েছিলেন মুশফিকুর রহীম। কিন্তু ১৪তম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৪২ রানের মাথায় জেমস নিশামের বলে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরতে হয় লিটনকে। আউট হওয়ার আগে ৩৬ বলে একটি চারে ১৯ রান করেন লিটন।

১৩২ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাট হাতে ঝড় তুলেছিলেন মার্টিন গাপটিল। মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদের করা ইনিংসের শুরুর দুই ওভার থেকে তিনটি চার ও একটি ছয়ের মারে ১৯ রান তুলে নিয়েছেন তিনি। তাকে ফেরাতে তাসকিন আহমেদকে বোলিংয়ে নিয়ে আসেন তামিম ইকবাল। অধিনায়ককে হতাশ করেননি তাসকিন। মুশফিকের হাতে ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন ভয়ঙ্কর হয়ে ওঠা গাপটিলকে। আউট হওয়ার আগে ১৯ বলে ৩৮ রানের ঝড়ো ইনিংস খেলে যান তিনি। এরপর হেনরি নিকোলস ও ডেভিন কনওয়ে নিউজিল্যান্ডের ইনিংস সামনে এগিয়ে নিয়ে যায়। এরপর কনওয়ে হাসান মাহমুদের বলে আউট হলে একপাশ আগলে রাখেন নিকোলস। ৪৯ রানে অপরাজিত থাকেন তিনি। ১৭২ বল হাতে রেখেই ৮ উইকেটে জয় তুলে নেয় কিউইরা।