২০২১ সালে হজ পালনের জন্য হজ প্রটোকল ঘোষণা করেছে সৌদি সরকার

131

বিশ্ব ব্যাপী করোনা মহামারির প্রেক্ষাপটে সৌদি আরব সরকার ২০২১ সালে পবিত্র হজ পালনের জন্য হজ প্রটোকল ঘোষণা করেছে।

বিশ্ব ব্যাপী করোনা মহামারির প্রেক্ষাপটে সৌদি আরব সরকার ২০২১ সালে পবিত্র হজ পালনের জন্য হজ প্রটোকল ঘোষণা করেছে।

প্রটোকলে বলা হয়েছে করোনাভাইরাসের কারণে চলতি বছর হজ শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সীরা অংশ নিতে পারবেন। এতে বলা হয়েছে হজে অংশগ্রহণকারীরা সৌদি আরবে অবতরণের কমপক্ষে ১ সপ্তাহ আগে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের প্রক্রিয়া শেষ করতে হবে। এছাড়াও সৌদি আরবে অবতরণের ৭২ ঘণ্টা আগে করা করোনা ভাইরাসের পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও সঙ্গে রাখতে হবে বলে প্রটোকলে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয় সৌদি আরবে পৌঁছানোর পর হজ যাত্রীদের ৭২ ঘণ্টা কোয়ারেন্টিনে থাকতে হবে ও আবারও তাঁদের পিসিআর টেস্ট করা হবে এবং নেগেটিভ রিপোর্ট আসার পর কোয়ারেন্টিন সমাপ্ত হবে। এছাড়া হজ যাত্রীদের জন্য আরও কিছু শর্ত রয়েছে প্রটোকলে।

বাংলাদেশের সিংহভাগ হজ্জ যাত্রীর দায়িত্বে থাকা হজ্জ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ বা হাব এর সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসাইনের কাছে ভয়েস অফ অ্যামেরিকার তরফে সৌদি হজ প্রটোকল ঘোষণার প্রেক্ষাপটে তাদের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন তাঁরা প্রস্তুতি নিয়ে রাখছেন । তবে তিনি বলেন বর্তমান করোনাকালে সৌদি সরকার বাংলাদেশ থেকে কতজন হজ যাত্রিকে হজ করার অনুমতি দেবে সেটা দেখার বিষয় ।২০২০ সালে করনা মহামারির কারনে বিদেশী কোন হজ যাত্রিকে পবিত্র হজ পালনের অনুমতি দেয় নাই সৌদি সরকার।