ভুলে গোপন ঘাঁটির তথ্য প্রকাশ করে দিয়েছে ইসরাইল!

118

নিরাপত্তা সংক্রান্ত একটি কাজ করার সময়, একটি সাঙ্ঘাতিক ভুলের কারণে ইসরাইলি বাহিনীর হোম ফ্রন্ট কমান্ড দেশটির নিরাপত্তা বাহিনীর গোপন ঘাঁটির অবস্থান সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে বলে মঙ্গলবার হ্যারেটজ পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশ পায়।

পত্রিকাটির তথ্যানুসারে, ইসরাইলি বাহিনীর হোম ফ্রন্ট কমান্ড সমগ্র দেশজুড়ে (ইসরাইলে) করোনা পরীক্ষার সুযোগ-সুবিধার বিষয়ে একটি মানচিত্র অনলাইনে প্রকাশ করে। এ মানচিত্রে ইসরাইলি বাহিনীর ঘাঁটির অবস্থান সংক্রান্ত তথ্যও প্রকাশ করা হয়। যেখানে শুধুমাত্র ইসরাইলি বাহিনীর ঘাঁটির অবস্থানই প্রকাশ করা হয়নি, একইসাথে ইসরাইলি বাহিনীর গোয়েন্দা ইউনিটের সাবেক গোপন ঘাঁটি ও বিমান বাহিনীর ঘাঁটির তথ্যও প্রকাশ করা হয়।

এ মানচিত্রটি ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় তৈরী করা হয়েছে, যাতে করে দেশটির জনগণের করোনা সংক্রান্ত সেবা নিতে সহজ হয়। পত্রিকাটি দেশটির সেনা বাহিনীকে এ বিষয়ে সর্তক করার পর মানচিত্রটি অনলাইন থেকে সরানো হয়েছে। এ মানচিত্রটিতে বিস্তারিতভাবে এ সামরিক ঘাঁটিগুলোর নাম ও সীমানা সংযুক্ত করেছে।

যখন হ্যারেটজ পত্রিকার প্রতিনিধি ইসরাইলি বাহিনীর মুখপাত্রর সাথে এ বিষয়ে কথা বলে তাদের মন্তব্য জানতে চান তখন তারা ভুল স্বীকার করেন। তারপর তারা বলেছেন, এ মানচিত্রটিকে অনলাইন থেকে সরিয়ে দিয়েছেন তারা। এখন অনলাইনে এমন একটি মানচিত্র সংযোজন করা হয়েছে যেখানে ইসরাইলি বাহিনীর নিরাপত্তা সংক্রান্ত কোনো তথ্য নেই। আর বিভিন্ন গোপন ঘাঁটিতে করোনা পরীক্ষার তথ্য দিয়ে ওই ঘাঁটিগুলোর অবস্থান সংক্রান্ত যে তথ্য মানচিত্রে প্রকাশ করা হয়েছিল, তাও কোনো সামরিক বাহিনীর কর্মকর্তার নির্দেশে করা হয়নি।

হ্যারেটজ পত্রিকা আরো বলেছে, সাধারণত ইসরাইলি বাহিনী তাদের গোপন ঘাঁটির অবস্থান ও তার সীমানা প্রকাশ করে না। এ তথ্যগুলো গোপন রাখতে সতর্কতা অবলম্বন করা হয় যাতে করে এ ঘাঁটিগুলো রকেট হামলার শিকার না হয়।

তাছাড়া এ গোপন ঘাঁটিগুলোর বিস্তারিত তথ্য পাওয়া গেলে তা ঘাঁটিগুলোতে অবস্থান করা সেনাদের জন্য মারাত্মক নিরাপত্তা ঝুঁকি তৈরী করবে। এ তথ্যগুলো ব্যবহার করে বিদেশি গোয়েন্দা সংস্থাগুলো তাদের ওপর হামলা চালাবে।

এটা প্রথমবারের মতো ইসরাইলি বাহিনীর গোপন ঘাঁটির তথ্য প্রকাশের ঘটনা নয়। ২০১২ সালে হিজবুল্লাহর ড্রোন ইসরাইলের সামরিক বিষয়গুলোর ওপর নজরদারি করে। এছাড়া পোকেমন গো গেমের মাধ্যমেও গোপন ঘাঁটির তথ্য প্রকাশের আশঙ্কা ছিল।

সূত্র : জেরুসালেম পোস্ট