ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের গণহত্যা দিবস পালন

127

যুক্তরাষ্ট্ররে ওয়াশিংটন ডিসিতে অবস্থতি বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য র্মযাদা ও গভীর শ্রদ্ধার সঙ্গে গণহত্যা দিবস পালন করছে। ১৯৭১ সালরে ২৫ র্মাচরে ভয়াল রাতে পাকিস্তানের হানাদার বাহিনী কতৃক “অপারশেন র্সাচ লাইট” নামে পরচিালতি বাংলাদশেরে নিরস্ত্র মানুষরে হত্যাযজ্ঞকে স্মরণ করে দনিটি পালন করা হয়।
গণহত্যা দিবস উপলক্ষে দূতাবাসরে বঙ্গবন্ধু মলিনায়তনে আয়োজতি অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামদি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর রাষ্ট্রদূত এম শহদিুল ইসলাম তাঁর বক্তব্যে জাতির পতিা বঙ্গবন্ধু শখে মুজিবুর রহমান এবং সকল শহীদদের স্মৃতরি প্রতি গভীর শ্রদ্ধা জানান । রাষ্ট্রদূত বলনে, ঔপনবিশেকি শাসন থেকে চুক্তরি মাধ্যমে বিশ্বের অনেক দেশের স্বাধীনতা লাভরে মত করে বাংলাদেশের স্বাধীনতা আসেনি বরং লক্ষ প্রাণরে চড়া মুল্যে বাংলাদশে মুক্তি র্অজন করছে। তিনি বাংলাদেশের অসংখ্য প্রতকিূলতাকে জয় করে স্বাধীনতার সুফল প্রতিটি নারিকের নিকট পৌছে দিতে সকলকে কঠোর পরিশ্রমের আহ্বান জানান।
অনুষ্ঠানে একাত্তররে গণহত্যা ও বধ্যভূমি র্শীষক একটি প্রামাণ্যচত্রি প্রর্দশন করা হয়। এরপর জাতির পতিা বঙ্গবন্ধু শখে মুজিবুর রহমানসহ তার পরবিারের সকল শহীদ এবং ১৯৭১ সালের কালরাতে ও পরর্বতীতে মুক্তযুদ্ধের নয়মাসে জীবন উৎর্সগকারী ত্রিশ লক্ষ শহীদরে আত্মার মাগফরিাত ও শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা পরিচালিত হয়।