বাইডেনের প্রথম সংবাদ সম্মেলনে সীমানা বিষয় প্রাধান্য পেয়েছে

141

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেছেন। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্তে অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি, সেনেট ফিলিবাস্টার বিধি, ভোটাধিকার এবং উত্তর কোরিয়া ও চীনের সাথে টান টান সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন বাইডেন।

বাইডেনের প্রেস সচিব এখন পর্যন্ত প্রতিদিন সংবাদ সম্মেলন করেছেন এবং অন্যান্য পন্থায় বাইডেন প্রশ্নের উত্তর দিয়েছেন, তবে চার দশকের মধ্যে তিনিই প্রথম প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের বেশ কিছুদিন পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করলেন।

এই সপ্তাহের শুরুতে প্রেস সচিব জেন সাকি সাংবাদিকদের বলেন “আমেরিকান জনগণের সাথে স্পষ্টভাবে সরাসরি কথা বলার সুযোগ এটি, আপনাদের সকলের মাধ্যমে কথা বলার সুযোগ।”

বাইডেন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে আসা অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি এবং করোনা মহামারী রোধে সরকারের টিকা কর্মসূচির অগ্রগতি সহ বেশ কয়েকটি অভ্যন্তরীণ বিষয়ে প্রশ্নের মুখোমুখি হন।

তার উদ্বোধনী বক্তব্যে, বাইডেন ১ লক্ষ ৯০ হাজার কোটি ডলারের অনুদান নিয়ে কথা বলেন। বলেন, এরই মধ্যে ১৪০০ ডলারের অনুদানের চেক জনগনের হাতে পৌঁছে যাবে। তিনি দেশের অতি পুরনো সড়ক ও সেতুগুলি মেরামত করার জন্য প্রয়োজনীয় ৩ লক্ষ কোটি ডলারের অবকাঠামোগত প্রস্তাবের পরিকল্পনাও রাখতে পারেন।সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে পরিবর্তন আনবেন যাকিনা হবে পরিবেশ বান্ধব।