বাংলাদেশিদের প্রবেশ নিষিদ্ধ করল যুক্তরাজ্য

151

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া এবং ফিলিপাইনকে লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। এর ফলে এসব দেশের নাগরিকদের যুক্তরাজ্যে প্রবেশ নিষিদ্ধ হয়ে গেল। আগামী ৯ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। খবর বিবিসির।

৯ এপ্রিলের আগের ১০ দিনে যেসব যাত্রী এই দেশগুলো থেকে যাত্রা শুরু করেছে কিংবা ট্রানজিট করেছে তাদেরও যুক্তরাজ্যে ঢুকতে দেয়া হবে না বলে ব্রিটিশ সরকারের পরিবহন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে।

শুক্রবার (২ এপ্রিল) যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে। আগামী ৯ এপ্রিল ভোর ৪টা থেকে এ আদেশ কার্যকর হবে। এর আগে বৃহস্পতিবার ৩৭টি দেশের যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ সিভিল এভিয়েশন।

যুক্তরাজ্যের বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যকে রক্ষা করতে বাংলাদেশ, ফিলিপাইন, পাকিস্তান, কেনিয়াকে লাল তালিকাভুক্ত করা হয়েছে। তবে ব্রিটিশ, আইরিশ ও বাংলাদেশ ছাড়া অন্য দেশের নাগরিকরা বাংলাদেশ থেকে যুক্তরাজ্য যেতে পারবেন। সেক্ষেত্রে তাদের দেশটির সরকার নির্ধারিত হোটেলে ১০ দিন আইসোলেশনে থাকতে হবে।

এদিকে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশ সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান সারাবাংলাকে বলেন, যুক্তরাজ্য যে সিদ্ধান্ত নিয়েছে সেটা তাদের রক্ষা করার জন্য নিয়েছে। সেখানে আমাদের কোনো কিছুই বলার নেই। যুক্তরাজ্য আমাদের চেয়ে করোনা মোকাবিলায় ভালো অবস্থানে রয়েছে। তারা কয়েকটি দেশকে তালিকাভুক্ত করেছে। তার মধ্যে বাংলাদেশও রয়েছে।

তিনি আরও বলেন, যুক্তরাজ্য ভালো অবস্থানে থাকায় আমরা তাদের সঙ্গে আকাশপথ চালু রাখার সিদ্ধান্ত নেই। এছাড়া এটা সত্যি, করোনা মোকাবিলায় বাংলাদেশের চেয়ে যুক্তরাজ্য ভালো করছে।