ক্যাপিটল ভবন থেকে লকডাউন তুলে নেওয়া হলো

134

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল থেকে লকডাউন তুলে নেওয়া হয়েছে। ক্যাপিটল ভবনে মাইকে সতর্কতা জারি করে লকডাউন তুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ওই ঘোষণায় বলা হয়, বাইরে থেকে আসা হুমকির কারণে জারি করা লকডাউন শেষ হয়েছে। পুলিশের নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়।

সিএনএনের খবরে জানা যায়, স্থানীয় সময় গতকাল শুক্রবার একটার দিকে লকডাউন তুলে নেওয়া হয়।

হামলাচেষ্টার ওই ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক সদস্য নিহত ও আরেকজন আহত হয়েছেন। পুলিশের গুলিতে নিহত হয়েছেন সন্দেহভাজন হামলাকারী। ওই হামলাকারীর পরিচয় জানা গেছে। তাঁর নাম নোহা গ্রিন (২৫)। তিনি ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের বাসিন্দা ছিলেন। তাঁর সঙ্গে কংগ্রেসের কোনো রাজনৈতিক দলের যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তালিকাতেও তিনি ছিলেন না। এদিকে হামলায় নিহত পুলিশ কর্মকর্তার পরিচয় পাওয়া গেছে। উইলিয়াম ব্যালি নামের ওই কর্মকর্তা ১৮ বছর ধরে ক্যাপিটল পুলিশে কর্মরত ছিলেন। হামলায় আহত অন্য পুলিশ কর্মকর্তার অবস্থা এখন স্থিতিশীল।
যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলা চেষ্টায় দুইজন নিহত হয়েছেন।
মার্কিন কংগ্রেসের একজন জ্যেষ্ঠ সহকারী ও ক্যাপিটল পুলিশ সূত্রের বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, সন্দেহভাজন ওই ব্যক্তি গাড়ি নিয়ে ক্যাপিটল ভবনের দিকে যাওয়া কনস্টিটিউশন অ্যাভিনিউয়ে নিরাপত্তা প্রতিবন্ধক ভাঙার চেষ্টা করেন। এরপর তিনি ছুরি নিয়ে হামলার চেষ্টা করেন। পুলিশ জবাবে সন্দেহভাজন ওই ব্যক্তিকে গুলি করে। এতে হামলাকারী নিহত হন। এর আগেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুই সদস্য ছুরিকাঘাতের শিকার হন। টেলিভিশন ফুটেজে দেখা যায়, ক্যাপিটল ভবনের দিকে যাওয়া একটি সড়কে নিরাপত্তা প্রতিবন্ধক ভাঙার চেষ্টা করে নীল রঙের একটি গাড়ি।