গুয়ানতানামো বে কারাগারের গোপন ক্যাম্প বন্ধ করে দিলো যুক্তরাষ্ট্র

137

গুয়ানতানামো বে কারাগারের গোপন ইউনিট বন্ধ করে দিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। কিউবার আমেরিকান ঘাঁটিতে অবস্থিত এই ইউনিট থেকে বন্দিদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার আগেই এই কারাগার বন্ধ করার অঙ্গীকার করেছিলেন। এ খবর প্রকাশ করেছে এনবিসি নিউজ।

ইউএস সাউদার্ন কমান্ড জানিয়েছে, ক্যাম্প-৭ থেকে বন্দিদের কাছের ক্যাম্প-৫-এ স্থানান্তর করা হয়েছে। তবে কতজনকে সরানো হয়েছে এবং কবে সরানো হয়েছে তা জানায়নি কমান্ড। যদিও এই ক্যাম্পে ১৪ জন বন্দি ছিলেন বলে আগে জানানো হয়েছিল।

মিয়ামিভিত্তিক সাউদার্ন কমান্ড জানিয়েছে, গুয়ানতানামো বে কারাগারে ৪০ বন্দি ছিলেন। ২০০৬ সালের ডিসেম্বরে ক্যাম্প-৭ খোলা হয়।

বহু বিতর্কের জন্মদাতা এই কারাগার। অনেক দিন ধরেই এসব বন্দিশিবির বন্ধ করার দাবি উঠছিল। মার্কিন সেনা বন্দিদের ওপর অকথ্য অত্যাচার চালায় বলে বারবারই অভিযোগ উঠেছে। এমনকি কোনো কোনো শিবিরে অত্যন্ত চুপিসারে গোপন কাজকর্ম হয় বলেও অভিযোগ। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে এমন অভিযোগে বারবার সরব হয়েছে মানবাধিকার সংগঠনগুলো। তবে সেসবে কর্ণপাত না করে এত বছর ধরে গুয়ানতানামোয় বন্দিশিবিরগুলো চালু রেখেছে মার্কিন প্রশাসন।