রাশিয়ার বিরুদ্ধে বাইডেনের কঠোর পদক্ষেপ

128

প্রেসিডেন্ট বাইডেন, বৃহস্পতিবার জানান, কোনো বিদেশী শক্তি আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ করবে আর রেহাই পেয়ে যাবে, যুক্তরাষ্ট্র তা বরদাস্ত করবে না। নির্বাচনে হস্তক্ষেপ এবং বড় ধরণের সাইবার হামলা পরিচালনা করার শাস্তিস্বরূপ তিনি বিভিন্ন পদক্ষেপ নেবার কথা জানান।

তিনি বলেন, তাঁর কথায়, আজ আমি তাদের হস্তক্ষেপের জবাবে কতিপয় রুশ কর্মকর্তাদের বহিষ্কারসহ আরো কতিপয় ব্যবস্থা অনুমোদন করছিI এছাড়াও আমি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার কতিপয় ক্ষতিকারক ব্যবস্থার জন্য নুতন পদক্ষেপ নেয়া সম্বলিত এই নির্বাহী আদশে স্বাক্ষর দিচ্ছি”I

প্রেসিডেন্ট বাইডেন বলেন, তিনি প্রেসিডেন্ট পুতিনকে টেলিফোন জানিয়েছেন যে, তিনি আরো কঠোর হতে পারতেন, তবে সঙ্গতিপূর্ণ ব্যবস্থা নিয়েছেন এই ভেবে যে, তিনি মস্কো আর যুক্তরাষ্ট্রের সম্পর্কের উত্তেজনা আর বাড়াতে চান না। তবে রাশিয়া যদি আমাদের গণতন্ত্রের বিরুদ্ধে হস্তক্ষেপ অব্যাহত রাখে, তবে আমি পরবর্তী ব্যবস্থা গ্রহণে প্রস্তূত রয়েছি।

কঠোর ব্যবস্থার অংশস্বরূপ, মস্কো’র সঙ্গে সংশ্লিষ্ট ৩২টি সংস্থা ও ব্যক্তিকে অপপ্রচার ও ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপের জন্য সনাক্ত করা হয়েছে। হোয়াইট হাউস থেকে জানানো হয়, রাশিয়ার গোয়েন্দা বিভাগের একজন প্রতিনিধিসহ, ১০জনকে ওয়াশিংটনস্থ রুশ কূটনৈতিক মিশন থেকে বহিষ্কার করা হয়েছে।

তবে রাশিয়ার গোয়েন্দা সংস্থা এসব অভিযোগকে কান্ডজ্ঞান ও ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে।