বাইডেনকে সময়মতো জবাব দেওয়া হবে: তুরস্ক

193

প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৫ সালে তুরস্কের সেনারা আর্মেনিয়ায় গণহত্যা চালিয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে বক্তব্য দিয়েছেন, তা প্রত্যাখ্যান করেছে তুর্কি সরকার।

আঙ্কারা বলেছে, ১৯১৫ সালের ঘটনাকে গণহত্যা বলে স্বীকৃতি দেওয়ার ঘটনায় বাইডেন ও তার দেশ যুক্তরাষ্ট্রকে সময়মতো জবাব দেওয়া হবে। খবর ডেইলি সাবাহর।

গত শনিবার জো বাইডেন বলেন, মেডস ইয়েগহার্নে নিহতদের প্রতি আমরা সম্মান জানাই। সেখানে যে বীভৎস্য ঘটনা ঘটেছে তা কখনো ইতিহাস থেকে মুছে যাবে না।

বাইডেনই প্রথম আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে আর্মেনিয়ার হত্যাকাণ্ডকে কথিত গণহত্যা বলে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন।

বাইডেনের এই বক্তব্যকে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় কড়া ভাষায় প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, বাইডেনের বক্তব্যের কোনো আইনগত ভিত্তি নেই, এটি কোনো তথ্যপ্রমাণ দ্বারাও সমর্থিত নয়। আমরা মার্কিন প্রেসিডেন্টের এই বড় রকমের ভুল সংশোধনের আহ্বান জানাই।

পাশাপাশি মন্ত্রণালয় মার্কিন রাষ্ট্রদূত ডেভিড স্যাটারফিল্ডকে তলব করে। এ ছাড়া তুর্কি প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের এই স্বীকৃতিমূলক বক্তব্যের কারণে এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। মার্কিন প্রেসিডেন্টের ওই ঘোষণার পর তুরস্কে প্রতিদিন বিক্ষোভ হচ্ছে।

রাশিয়া থেকে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনার পর থেকে আঙ্কারার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হয়েছে।