তুরস্ক চুপ থাকবে না, ইসরাইলকে হুমকি এরদোগানের

22

টানা পঞ্চম দিনের মতো ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলা চালাচ্ছে ইহুদিবাদী দেশ ইসরাইল।এ ঘটনায় ক্ষুব্ধ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি নিপীড়নের বিষয়টি সারা বিশ্ব এড়িয়ে গেলেও তুরস্ক চুপ থাকবে না।

শুক্রবার এক অনলাইন ব্রিফিংয়ে এ কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট।

ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরাইলি বিমান হামলায় ক্ষুব্ধ এরদোগান জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে শান্তিপূর্ণ রেজ্যুলেশনের মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ফিলিস্তিনিদের ওপর সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইলের হামলার ঘটনায় আমি ভারক্রান্ত ও ক্ষুব্ধ।ফিলিস্তিনের শহরে

ফিলিস্তিনের শহরগুলোতে ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে ও মানবতার সম্মান রক্ষার জন্য জেরুজালেমের পাশে দাড়ানো কর্তব্য, যোগ করেন এরদোগান।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, যারা চুপ করে থেকে অথবা প্রকাশ্যে ইসরাইলের রক্তপাতকে সমর্থন করে, জেনে রাখা উচিত এক দিন তাদের ফিরতে হবে। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের কর্তব্য জেরেুজালেমে শান্তি ফিরিয়ে আনার বিষয়টি নিশ্চিত করা।

সোমবার থেকে শুরু হওয়া ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ১১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। প্রায় হাজার খানেক আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩১ শিশু রয়েছে। এ ছাড়া ৪ শতাধিক ব্যক্তিকে আটক করেছে ইসরাইলি বাহিনী। অন্যদিকে ইসরাইলের এক সেনাসদস্যসহ ৭ জন নিহত হয়েছে। সেখানে ফিলিস্তিনের হামাসের সঙ্গে ইসরাইলি বাহিনীর গোলাগুলি চলছে। ইসরাইল আর্টিলারি ফায়ার, ট্যাংক থেকে গোলাবর্ষণ ও আকাশ থেকে বোমা নিক্ষেপ করছে।
সূত্র: আলজাজিরা।